মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালু হবে ২০২৬ সালে: নৌপ্রতিমন্ত্রী

জুলাই নাগাদ জেটি ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণ কাজ শুরু করার আশা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 03:03 PM
Updated : 5 Feb 2023, 03:03 PM

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের অপারেশনাল কার্যক্রম ২০২৬ সালে চালু করা যাবে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

রোববার সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। 

প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রথম এবং একমাত্র গভীর সমুদ্রবন্দর স্থাপনের জন্য ১৭ হাজার ৭৭৭ কোটি ২০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মেয়াদ ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। 

“বর্তমানে ড্রইং ডিজাইন করে কাজ সমাপ্ত করা হয়েছে। গভীর সমুদ্রবন্দর নির্মাণের জন্য ৩৫০ মিটার প্রশস্ত ও ১৬ মিটার গভীরতা সম্পন্ন করে ১৪ দশমিক ৩০ কিলোমিটার অ্যাপ্রোচ চ্যানেলের নির্মাণ করা হয়েছে। অ্যাপ্রোচ চ্যানেলের উত্তর পাশে ২ হাজার ১৫০ মিটার দীর্ঘ ও দক্ষিণ পাশে ৬৭০ মিটার ঢেউ নিরোধক বাঁধ নির্মাণের কাজ সমাপ্ত হয়েছে।” 

বর্তমানে ৪৬০ মিটার কন্টেইনার জেটি এবং ৩০০ মিটার দীর্ঘ মাল্টিপারপাস জেটি নির্মাণ এবং কন্টেইনার ইয়ার্ডসহ সব বন্দর সুবিধা নির্মাণের জন্য তিনটি প্যাকেজে দরপত্র আহ্বান করা হয়েছে বলেও জানান খালিদ মাহমুদ চৌধুরী। 

আগামী জুলাই নাগাদ জেটি ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণ কাজ শুরু করার আশা প্রকাশ করেন তিনি। 

আওয়ামী লীগের সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের জন্য আরও দুটি ‘দুই হাজার টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন’ উদ্ধারকারী জাহাজ সংগ্রহের কাজ চলমান। তাছাড়া প্রচলিত দেশীয় পদ্ধতিতে উদ্ধারকাজ পরিচালনার জন্য চারটি উইঞ্চ বার্জসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি সংগ্রহের জন্য ডিপিপি প্রণয়ন প্রক্রিয়াধীন। 

আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবর রহমানের প্রশ্নের জবাবে নৌ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) আওতায় সমুদ্রগামী জাহাজ আটটি। এর মধ্যে বর্তমানে ছয়টি জাহাজ আন্তর্জাতিক রুটে চলাচল করে। সেগুলো জিটুজি ভিত্তিতে চীন সরকারের আর্থিক সহায়তায় ২০১৭-১৮ অর্থবছরে বিএসসির বহরে যুক্ত হয়। 

পাঁচটি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত 

জাতীয় পার্টির সংস সদস্য মসিউর রহমান রাঙ্গাঁর প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানান, সেনাবাহিনী পরিচালিত পাঁচটিসহ দেশে বর্তমানে ৭৬টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় পাঁচটি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে। 

স্থগিত বেসরকারি মেডিকেল কলেজগুলো হলো, নাইটিংগেল মেডিকেল কলেজ, নর্দান ইন্টারন্যাশনাল কলেজ, আইচি মেডিকেল কলেজ, নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও শাহ মাখদুম মেডিকেল কলেজ। 

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, আগামী হজে বাংলাদেশ থেকে ব্যালটি ১৫ হাজার ও নন-ব্যালটি ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

আরও খবর-

Also Read: মাতারবাড়িতে ২০২৬ সালে জাহাজ ভেড়ানোর আশা

Also Read: নীতিমালা ভঙ্গ: ৩ বেসরকারি মেডিকেল কলেজ সাময়িক বন্ধের নির্দেশ

Also Read: ৫ বেসরকারি মেডিকেল ও এক ডেন্টালে ভর্তি কার্যক্রম স্থগিত