প্রযুক্তিনির্ভর শিক্ষায় গুরুত্বারোপ ওয়ালটনের আলোচনা সভায়

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশিয় শিল্পের ভূমিকা’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2023, 10:09 AM
Updated : 12 August 2023, 10:09 AM

চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে প্রযুক্তিনির্ভর শিক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে ওয়ালটন আয়োজিত এক আলোচনা সভায়।

ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে শুক্রবার বিকালে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশীয় শিল্পের ভূমিকা’ শীর্ষক এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

ওয়ালটনের বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মিজানুর রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের নেতৃত্ব দিতে প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর গুরুত্বারোপ জরুরি। এক্ষেত্রে একাডেমি ও ইন্ডাস্ট্রিকে একত্রে কাজ করতে হবে। কান্ট্রি ব্র্যান্ডিং করতে হবে।

পাশাপাশি দেশিয় প্রতিষ্ঠানগুলোতে ‘ওয়ালটনের মত ইনোভেশন খাতে’ উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগের পরামর্শ দেন তিনি।

আলোচনায় ওয়ালটনের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও গোলাম মুর্শেদ বলেন, “পোশাক শিল্পের পর বাংলাদেশের দ্বিতীয় সম্ভাবনাময় খাত ইলেকট্রনিক্স শিল্প। মেড ইন বাংলাদেশ নিয়ে পোশাক শিল্প দেশকে ব্র্যান্ডিং করতে ‘না পারলেও’ আমরা ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য দিয়ে বাংলাদেশকে পৃথিবীতে এক নামে পরিচিত করাতে পারব। সম্মিলত প্রচেষ্টায় বিশ্বে আমরা নেতৃত্বও দিতে পারব।”

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম খান বলেন, “স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে। উন্নত দেশে পৌঁছাতে শুধু গার্মেন্টস শিল্পের উপর নির্ভরশীল হলে চলবে না; ইলেকট্রনিক্স ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়ন ঘটাতে হবে।”

চতুর্থ শিল্প বিপ্লবে এগিয়ে থাকতে সরকার জাতীয়ভাবে দক্ষতা উন্নয়নে কাজ করছে বলেও জানান তিনি।

আলোচনায় বুয়েটের অধ্যাপক অলোক কুমার মজুমদার বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবার আগে নাগরিকদের চিন্তা, চেতনা ও আচরণে স্মার্ট হতে হবে। দেশের অর্থনীতিকে স্মার্ট করে তুলতে হবে।

সেজন্য তিনি দেশের শিল্পখাত, সাধারণ নাগরিক ও শিক্ষা ব্যবস্থায় আইওটি ও ন্যানো টেকনোলজি ব্যবস্থার উপর গুরুত্বারোপ করেন।