সদস্যদের দাবির মুখে বায়রা মহাসচিবের পদত্যাগ

বার্ষিক সাধারণ সভায় অধিকাংশ সদস্যদের দাবি ছিল মহাসচিবের পদত্যাগের। রাতে শামীম আহমেদ চৌধুরী নোমান বায়রা অফিসে পদত্যাগপত্র জমা দেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 07:08 AM
Updated : 12 Feb 2023, 07:08 AM

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব রিক্রুটিং এজেন্সি বা বায়রার বার্ষিক সাধারণ সভায় সদস্যদের দাবির মুখে পদত্যাগ করেছেন সংগঠনের মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান।

শনিবার বায়রার সভায় অধিকাংশ সদস্য মহাসচিবের পদত্যাগের দাবি জানালে রাতে সংগঠনের অফিসে তিনি পদত্যাগপত্র জমা দেন বলে জানান সভাপতি মোহাম্মদ আবুল বাশার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “যেহেতু সভার দাবি অনুযায়ী মহাসিচবের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন, তাই পদত্যাগপত্র গ্রহণ করা হবে। তবে সংগঠনের কার্যনির্বাহী কমিটিতে সদস্য হিসেবে থাকছেন তিনি।”

গত ৩০ জানুয়ারি বায়রার ৩২তম বার্ষিক সাধারণ সভা হওয়ার কথা ছিল। গঠনতন্ত্র অনুযায়ী, বার্ষিক সভার ১৪ দিন আগেই সংগঠনের সদস্যদের কাছে বার্ষিক ও আর্থিক প্রতিবেদনসহ বিভিন্ন্য প্রতিবেদন পৌঁছানোর কথা।

কিন্তু তা না হওয়ায় সংগঠনের সদস্যদের আপত্তিতে ওইদিন সভা মুলতুবি করে ১১ ফেব্রুয়ারি সভার তারিখ নির্ধারণ করা হয়।

বায়রার যুগ্ম-মহাসচিব (৩) মোহাম্মদ টিপু সুলতান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মুলতবি হওয়া সভা শনিবার শুরু হলে মহাসচিব, কোষাধ্যক্ষ ও প্রধান উপদেষ্টাকে নিয়ে সদস্যদের বড় অংশই আপত্তি তোলেন। এরপর শনিবার রাতে পদত্যাগ করেন নোমান চৌধূরী।

পদত্যাগের বিষয়ে জানতে শামীম আহমেদ চৌধুরীর অফিসে গেলে কর্মচারীরা জানান, তিনি অফিসে নেই। নোমান চৌধুরীর মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি ফোন ধরেননি।

এদিকে আগামী ১৩ ফেব্রুয়ারি বায়রার কার্যনির্বাহী কমিটির সভা ডাকা হয়েছে। বার্ষিক সাধারণ সভায় সদস্যদের বিভিন্ন দাবি-আপত্তি নিয়ে সেখানে আলোচনা হবে বলে জানিয়েছেন যুগ্ম-মহাসচিব (৩) টিপু।

শনিবারের সভায় বায়রার জন্য গাজীপুরে নির্মিত প্রশিক্ষণ কেন্দ্রের ব্যয় নিয়েও প্রশ্ন তোলেন সদস্যারা। ভবন নির্মাণের জন্য অনুমোদিত খরচের সীমা ছিল ১০ কোটি টাকা। কিন্তু সেখানে ১৫ কোটি টাকার বেশি খরচ হয়েছে বলে সদস্যরা জানান।

অতিরিক্ত এই ব্যয় প্রসঙ্গে বায়রা সভাপতি বাশার বলেন, “ভিত্তিসহ আড়াই তলা ভবন নির্মাণে ৫ কোটি টাকাই খরচ হয়ে গিয়েছিল আমার আগের মেয়াদে (২০১৮-২০)। কিন্তু পরের মেয়াদে কেন অবশিষ্ট আড়াই তলা ভবন নির্মাণে এত বেশি অর্থ খরচ হল তা দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।”

গাজীপুরের নির্মিত প্রশিক্ষণ কেন্দ্রটি ছয় তলা ভবনের ভিত্তি দেওয়া হলেও পাঁচ তলা নির্মাণ করে কাজ শেষ করা হয়েছে।

বায়রার গঠনতন্ত্র অনুযায়ী, ২৭ সদস্যর কার্যনির্বাহী কমিটির সদস্যরা নিজেদের মধ্যে আলোচনা বা ভোটের মাধ্যমে সভাপতি, মহাসচিব, কোষাধ্যক্ষসহ অন্যান্য ১৩টি পদের দায়িত্ব ঠিক করেন। বাকি ১৪ জন থাকেন কার্যনির্বাহী সদস্য হিসেবে।