এভিয়েশন শিল্পে ‘কারিগরি সহযোগিতা দিতে চায়’ জার্মানি

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, বাংলাদেশের এভিয়েশন সেক্টরে জার্মানির কারিগরি সহযোগিতা পাওয়ার প্রস্তাব ‘আনন্দের’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 04:06 PM
Updated : 20 March 2024, 04:06 PM

বাংলাদেশের এভিয়েশন শিল্পের ‘মর্ডান লজিস্টিক পার্টনার’ হিসেবে কাজ করার আগ্রহ দেখিয়েছে জার্মানি।

জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বুধবার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে দেখা করে এই আগ্রহের কথা জানায়।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের এভিয়েশন খাতের জন্য ‘দক্ষ টেকনিক্যাল স্টাফ’ তৈরিতে সহায়তা করতে চায় জার্মানি।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান এভিয়েশন শিল্পের উন্নয়নে তারা ‘কারিগরি সহযোগিতা’ দিতে চান। দক্ষ কর্মী তৈরির জন্য প্রশিক্ষণ দেওয়ার বিষয়টিও তাদের পরিকল্পনায় রয়েছে। সরকার 'স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণের যে পদক্ষেপ নিয়েছে, তাকে তরান্বিত করতে বাংলাদেশের এভিয়েশন শিল্পের 'মর্ডান লজিস্টিক পার্টনার' হিসেবে কাজ করতে আগ্রহী জার্মানি।

বাংলাদেশে বিদেশি পর্যটক আকর্ষণে সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কেও জানতে চান রাষ্ট্রদূত।

জবাবে মন্ত্রী ফারুক খান বলেন, গত ১৫ বছরে বাংলাদেশের এভিয়েশন শিল্পের প্রবৃদ্ধি হয়েছে দ্বিগুণের বেশি। এই শিল্পের যথাযথ বিকাশ এবং উন্নয়নে বর্তমান সরকার গুরুত্বের সাথে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের এভিয়েশন সেক্টরে জার্মানির কারিগরি সহযোগিতা পাওয়ার প্রস্তাব ‘আনন্দের’।

মন্ত্রী বলেন, সরকারের গৃহীত নানা ব্যবস্থার ফলে ইতোমধ্যে দেশের অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেছে। বিদেশি পর্যটক আকর্ষণের জন্য বিশেষ পর্যটন অঞ্চল নির্মাণ, ভিসা প্রক্রিয়া সহজীকরণ এবং পার্শ্ববর্তী দেশগুলোকে নিয়ে পর্যটন সার্কিট তৈরিসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে।