বুয়েটে ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাব চালু, ব্যবস্থাপনায় ওয়ালটন

গবেষণা ও উদ্ভাবনে শিল্প-শিক্ষা সহায়তার অংশ হিসেবে একসঙ্গে কাজ করার প্রত্যয়ে এ ল্যাব তৈরি করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 02:19 PM
Updated : 28 Feb 2024, 02:19 PM

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাব চালু হয়েছে, যেটির

সার্বিক ব্যবস্থাপনার পাশাপাশি পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন।

গবেষণা ও উদ্ভাবনে শিল্প-শিক্ষা সহায়তার অংশ হিসেবে একসঙ্গে কাজ করার প্রত্যয়ে এ ল্যাব তৈরি করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কোম্পানিটি।

এতে বলা হয়, গত রোববার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) ভবনে আনুষ্ঠানিকভাবে এ ল্যাবের উদ্বোধন করেন বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার এবং ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম রেজাউল আলম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়ালটন গ্রুপের অন্যতম অঙ্গ প্রতিষ্ঠান ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ এ ল্যাবের পৃষ্ঠপোষকতা ও সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে।

গবেষণার জন্য ওয়ালটনের তৈরি তাকিওন ১.০০ মডেলের ইলেকট্রিক বাইকও উপহার দেওয়া হয়েছে।

এ ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে ওয়ালটন এবং বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা উপকার পাবেন বলে আশা করছেন বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ।

তিনি বলেন, “আমাদের শিক্ষার্থীরা উদ্ভাবনী মেধায় সমৃদ্ধ। কিন্তু গবেষণার পর্যাপ্ত সুযোগ না থাকায় তারা দেশের বাইরে চলে যাচ্ছে। এখন ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া কোলাবরেশনের মাধ্যমে তারা ওয়ালটনে গবেষণা ও উদ্ভাবন নিয়ে কাজ করতে পারবেন।

“আমরা দেশীয় পণ্যকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে সরকারকে সবসময় পরামর্শ দিয়ে আসছি। দেশীয় শিল্পকে নীতিগত সহায়তা দেওয়ার ক্ষেত্রে আমাদের আরও আন্তরিক হতে হবে।”

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান রেজাউল আলম বলেন, “আমাদের প্রকৌশলীরা মেধাবী। তাদের মেধা কাজে লাগাতে হবে। আমাদের যে সামর্থ্য আছে, সেটার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে পারলে আমাদের শিল্প খাত অনেক এগিয়ে যাবে।”