বিকাশ অ্যাপে ভিসা কার্ড দিয়ে সরাসরি অর্থ পরিশোধ

ভিসা কার্ড থেকে দেশজুড়ে প্রায় ছয় লাখ মার্চেন্ট শপে ইনস্ট্যান্ট বিকাশ পেমেন্টের সুবিধা পাবেন গ্রাহক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2024, 03:52 PM
Updated : 2 March 2024, 03:52 PM

এখন থেকে সরাসরি বিকাশ অ্যাপের মাধ্যমে ভিসা কার্ড দিয়ে অর্থ পরিশোধ করা যাবে। 

এতে ভিসা কার্ড থেকে সরাসরি বিকাশ পেমেন্টের মাধ্যমে কেনাকাটার সুযোগ তৈরি হয়েছে বলে শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

এতে বলা হয়, গ্রাহকরা বিকাশ অ্যাপে সংযুক্ত ভিসা কার্ড থেকে দেশজুড়ে প্রায় ৬ লাখ মার্চেন্ট শপে ইনস্ট্যান্ট বিকাশ পেমেন্ট করার সুবিধা পাবেন। 

এতে ডিজিটাল পেমেন্ট আরও সহজলভ্য, ঝামেলাহীন ও নিরাপদ হবে দাবি করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এভাবেই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উন্নততর প্রযুক্তিকে কাজে লাগিয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলো যৌথভাবে বৃহত্তর গ্রাহকগোষ্ঠীকে তাদের দৈনন্দিন লেনদেনে আরও সক্ষমতা ও স্বাধীনতা আনার সুযোগ পেল। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনেক দোকানে বা ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে কার্ডের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট নেওয়ার পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন না থাকায় ইচ্ছে থাকলেও অনেক গ্রাহক ডেবিট বা ক্রেডিট কার্ডে লেনদেন করতে পারেন না।   

তবে এ ধরনের ছোট দোকান থেকে শুরু করে সুপারশপ, রেস্টুরেন্টসহ বিভিন্ন স্থানে রয়েছে বিকাশের কিউআর, যার মাধ্যমে নিরাপদে অনলাইনে লেনদেন করতে পারছেন বিকাশ এর সাড়ে সাত লাখ গ্রাহক। 

এসব গ্রাহক এখন আরও সহজে তাদের ভিসা ডেবিট অথবা ক্রেডিট কার্ড বিকাশ অ্যাপে সংযুক্ত করে ডিজিটাল লেনদেনের অভিজ্ঞতাকে করে তুলতে পারেন আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময়। 

একই সঙ্গে ছোট মার্চেন্টরাও ব্যয় সাপেক্ষ পিওএস মেশিন না বসিয়ে বিকাশের কিউআরের মাধ্যমে গ্রহণ করতে পারেন ভিসা কার্ডের পেমেন্ট। 

কীভাবে করা যাবে

বিকাশ অ্যাপে লগইন করে পেমেন্ট অপশনে গিয়ে মার্চেন্ট নাম্বার টাইপ করে অথবা কিউআর স্ক্যান করে টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। এরপর বিকাশ অ্যাপে সেইভ করা ভিসা কার্ড বাছাই করে ব্যাংক থেকে এসএমএস অথবা ই-মেইলে আসা ওটিপি দিয়ে পেমেন্ট করতে হবে। যদি গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে একাধিক কার্ড সেইভ করা থাকে, তবে গ্রাহক একটি কার্ডকে ডিফল্ট হিসেবে বেছে নিতে পারবেন। 

বিকাশ এ অ্যাড মানি অথবা পেমেন্ট করার সময় এ কার্ড সবসময় সামনে দেখা যাবে। প্রয়োজন অনুযায়ী গ্রাহক ডিফল্ট কার্ড পরিবর্তনও করতে পারবেন। 

বিকাশ অ্যাপে যদি কার্ড সেইভ করা না থাকে তবে পেমেন্টের সময় ভিসা কার্ড বাছাই করে কার্ড নাম্বার, কার্ডের মেয়াদ, কার্ড-হোল্ডারের নাম এবং কার্ডের পেছনে থাকা সিভিভি/সিভিসি/সিভিএন নাম্বার দিয়ে পরের ধাপে যেতে হবে। 

এরপর ব্যাংক থেকে এসএমএস অথবা ই-মেইলে আসা ওটিপি দিয়ে পেমেন্ট সম্পন্ন করা যাবে। পরে মাত্র কয়েক ট্যাপে পেমেন্ট করার জন্য ‘ভবিষ্যত লেনদেনের জন্য কার্ডের তথ্য সেভ করুন’ বাটনটি ট্যাপ করে কার্ডটি সেইভ করা যাবে।