কিউকম গ্রাহকের টাকা ফেরতে বাংলাদেশ ব্যাংককে চিঠি

অগ্রিম টাকা নিয়ে পণ্য না দেওয়ার অভিযোগে বন্ধ হয়ে যাওয়া কিউকমের গ্রাহকদের ৫৯ কোটি টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 06:09 PM
Updated : 12 Jan 2022, 06:22 PM

বুধবার মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল থেকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছে চিঠি পাঠানো হয়।

এতে প্রথম ধাপে ই-কমার্স প্ল্যাটফর্ম কিউকমের অগ্রিম অর্থ জমা দেওয়া গ্রাহকদের একাংশের পণ্য পাওয়ার পথে আরও একধাপ অগ্রগতি হলো।

এসব অর্থ পেমেন্ট গেটওয়ে ফস্টারের কাছে আটকে ছিল। আর কিউকমের মতোই নানা অভিযোগে আইন শৃঙ্খলা বাহিনীর অনুরোধে পেমেন্ট গেটওয়ে কোম্পানিটির অ্যাকাউন্টও অবরুদ্ধ করে রাখা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত চিঠিতে কিউকম ও ফস্টার কর্তৃপক্ষের মধ্যে এ নিয়ে একমত হওয়া এবং মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের মধ্যে বৈঠকে সিদ্ধান্তের ভিত্তিতে গ্রাহকদের আটকে থাকা অর্থ ফেরত দিতে পদক্ষেপ নিতে কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ করা হয়।  

সম্প্রতি কিউকম ও তাদের পেমেন্ট যোগযোগী ফস্টার কর্তৃপক্ষ আলোচনার পর গ্রাহকদের একাংশের ছয় হাজার ৭২১টি ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি ৫ লাখ ১০ হাজার ৩৪৭ টাকা আটকার বিষয়ে একমত হয়।

এ অর্থ পেমেন্ট গেটওয়ে ফস্টারের কাছে আটকা আছে।

এসব ক্রয়াদেশের পণ্যগুলো গ্রাহকের কাছে সরবরাহ না করায় এই টাকা গ্রাহকের কাছেই ফেরত দেওয়ার সুপারিশ করেছে কিউকম।

এর বাইরে কিউকমের কাছে গ্রাহকের আরও অন্তত ২০০ কোটি টাকা আটকা আছে, যা ফেরতের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

এসব প্রসঙ্গ উল্লেখ করে চিঠিতে বলা হয়, গ্রাহকের ৫৯ কোটি টাকা ফেরত দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশক্রমে প্রেরণ করা হলো।

২০২১ সালের মাঝামাঝি সময় থেকে ইভ্যালি, কিউকমসহ অনেকগুলো ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে বিপুল পরিমাণ অর্থ অগ্রিম হিসেবে নিয়েও পণ্য না দেওয়ার অভিযোগ করেন গ্রাহকরা।

এরপর একে একে অনেকগুলো ই-কমার্স প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তার করে আইন শৃংঙ্খলা বাহিনী। এতে কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়, গ্রাহকরাও আর টাকা পাননি।

কিউকমের গ্রাহকদের একাংশ এ অর্থ ফেরত পেলে এসক্রো সিস্টেমে আটকে থাকা টাকা পাওয়ার পথ সুগম হবে।