সৌদি আরবে যৌথ মালিকানায় সার কারখানা স্থাপনে ‘ফলপ্রসূ আলোচনা’

যৌথ মালিকানায় সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে সহযোগিতা চাইলে সৌদি বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি সহযোগিতার আশ্বাস দেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 07:52 AM
Updated : 1 March 2023, 07:52 AM

যৌথ মালিকানায় সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে ‘ফলপ্রসূ আলোচনা’ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার সৌদি আরবে দেশটির বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি; সেখানেই যৌথ মালিকানায় ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা চাইলে সৌদির বাণিজ্যমন্ত্রী সহযোগিতার আশ্বাস দেন।

উপদেষ্টার দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শফিকুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সৌদি বেসিক ইন্ডাস্ট্রিয়াল করপোরেশনের (এসএবিআইসি) প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল রহমান আল-ফাগীর সঙ্গেও বৈঠক করেন সালমান এফ রহমান।

সেসময় প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। পরে এসএবিআইসির কর্মকর্তা ফাগী বিষয়টি নিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণে সম্মত হন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১১-১৩ মার্চ ঢাকায় বাংলাদেশ বিজনেস সামিটে আসছেন সৌদি বাণিজ্যমন্ত্রী। সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধির সমন্বয়ে বড় প্রতিনিধিদলে নেতৃত্ব দেবেন তিনি। তার ওই সফর নিয়েও দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হয়েছে।

“ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্স এবং এফবিসিসিআই এর মধ্যে ২০২২ সালের অক্টোবরে সই হওয়া সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’ এর সভা হবে বাংলাদেশে বিজনেস সামিট চলাকালে। এ বিষয়টি নিয়েও সৌদি সফরে আলোচনা হয়।”

বৈঠকে বাংলাদেশ থেকে ২১৩টি পণ্য সৌদি আরবে শুল্কমুক্ত প্রবেশে দেশটির বাণিজ্যমন্ত্রীর সহায়তা কামনা করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। সৌদি বাণিজ্যমন্ত্রী সহযোগিতার আশ্বাস দেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

“উপদেষ্টা সালমান এফ রহমান কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতা তুল ধরে ‘আর্টিফিশিয়াল ফেব্রিক’ তৈরিতে এসএবিআইসি এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করেন। এসএবিআইসি এর প্রধান নির্বাহী এ ব্যাপারে একমত পোষণ করেন।”

উপদেষ্টা সালমান এফ রহমান এসএবিআইসিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দুই দেশের সম্পর্ককে অর্থনৈতিক ক্ষেত্রে কার্যকর সম্প্রসারণের আশ্বাসের মধ্য দিয়ে তাদের বৈঠক শেষ হয়।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।