পায়রা বন্দরে আরও বড় জাহাজ ভিড়বে এপ্রিল থেকে

বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন হবে মে মাসের প্রথম সপ্তাহে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 06:26 PM
Updated : 22 March 2023, 06:26 PM

ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ শেষে আরও বেশি গভীরতার জাহাজ পায়রা সমুদ্রবন্দরে ভিড়তে শুরু করবে।

আগামী এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে সাড়ে ১০ মিটার গভীরতার জাহাজ দেশের তৃতীয় এ বন্দরে আসতে পারবে বলে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠকে এটিসহ বন্দরের উন্নয়ন কার্যক্রমের অগ্রগতির তথ্য তুলে ধরা হয়।

বৈঠকে তুলে ধরা তথ্যের বরাতে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ ২৬ মার্চ শেষ হবে। তখন তা আরও বেশি ব্যবহার উপযোগী হবে। বড় বড় জাহাজ আসতে পারবে।

একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন করা হবে। ওই সপ্তাহের মধ্যে সাতটি জাহাজ আসবে। বন্দরে ইনার ও আউটারবারে মার্কিং, বয়া বাতি বসানো হয়েছে। ইনারবারে ১৫টি জাহাজ রাখা যাবে। সেখানে লোডিং আনলোডিং কার্যক্রম চলবে বলে বৈঠকে অবহিত করা হয়।

এদিনের বৈঠকে মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার ২০২২-২০২৩ অর্থবছরের বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েলসহ সংশ্লিষ্টরা সশরীরের ও অনলাইনে উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ঢাকায় এক আলোচনাসভায় পায়রা বন্দরের চেয়ারম্যান এম সোহায়েল জানিয়েছিলেন, মার্চে পায়রা বন্দরে ৩৫ হাজার টনের একটি ‘প্যানামেক্স’ জাহাজ ভেড়ার কথা রয়েছে। আর মূল চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং শেষ হলে সেটি সাড়ে ১০ মিটার গভীরতা পাবে। জোয়ারের সময় ড্রাফট দাঁড়াবে সাড়ে ১২ মিটার।

Also Read: পায়রা বন্দর নিয়ে নানা শঙ্কার জবাবে চেয়ারম্যান বললেন, ‘নির্দ্বিধায় জাহাজ আনুন’