মার্কিন কোম্পানি চিনি দেবে ৮৩ টাকা কেজি দরে

দেশে চিনির দাম কেজিতে ১৬ টাকা করে বাড়িয়ে ১২০ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে বাজারে এখনও প্রতি কেজি চিনি ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 09:45 AM
Updated : 17 May 2023, 09:45 AM

বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির অজুহাতে দেশে চিনির দাম নিয়ন্ত্রণহীন হলেও উন্মুক্ত দরপত্রের মাধ্যমে দেশীয় খুচরা বাজারের চেয়ে কেজিতে অন্তত ৬০ টাকা কমে চিনি কিনেছে সরকার।

রাষ্ট্রীয় বিপণন সংস্থা টিসিবির জন্য যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াভিত্তিক কোম্পানি অ্যাসেনচুয়েট টেকনোলজির কাছ থেকে ১২ হাজার ৫০০ টন পরিশোধিত চিনি কেনার একটি প্রস্তাব বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বৈঠক শেষে বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ওই চিনি কিনতে মোট খরচ হবে ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা।

তাতে প্রতিকেজি চিনির দাম পড়বে ৮২ টাকা ৮৫ পয়সা। এর আগে ৮২ টাকা ৯৪ পয়সা দরে তুরস্কের একটি কোম্পানির কাছ থেকে চিনি কেনা হয়েছিল।

দেশের বাজারে সম্প্রতি চিনির দাম কেজিতে ১৬ টাকা করে বাড়িয়ে প্রতিকেজি ১২০ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে কোম্পানিগুলো দাম বাড়িয়ে রাখায় খুচরায় এখনও প্রতিকেজি চিনি ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

যেসব দেশ বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা দেবে, তাদের কাছ থেকে কেনাকাটা করা হবে না বলে দুদিন আগে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্র যেহেতু বাংলাদেশের র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে, সেই দেশের কোম্পানির কাছ থেকে চিনি কেনার সিদ্ধান্তের বিষয়ে অতিরিক্ত সচিবের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। জবাবে অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে বিষয়টি নিয়ে পৃথকভাবে আলোচনা হয়নি।

Also Read: চিনির দাম বেড়ে যত হল, বাজারে এখনই তার চেয়ে বেশি

সার কেনার সাত প্রস্তাব পাস

ক্রয় কমিটির বৈঠকে বিভিন্ন রকম সার কিনতে শিল্প মন্ত্রণালয়ের তিনটি ও কৃষি মন্ত্রণালয়ের চারটি প্রস্তাব পাস হয়।

এর মধ্যে চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্সের জন্য ৬০ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার টাকায় সংযুক্ত আরব আমিরাত থেকে ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড কেনা হবে। প্রতি টনের দাম পড়বে ৫৬৬ দশমিক ৬৫ ডলার।

১২০ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৭৫০ টাকায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে কেনা হবে ৩০ হাজার টন ইউরিয়া সার। সেখান প্রতি টন সারের দাম ধরা হয়েছে ৩৭১ দশমিক ২৫ ডলার।

সৌদি আরবের এগ্রি নিউট্রেন্টের কাছ থেকে ১০৬ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১৮০ টাকায় কেনা হবে ৩০ হাজার টন ইউরিয়া সার। এখানে প্রতি টনের দাম পড়ছে ৩২৭ দশমিক ৩৩ ডলার।

এছাড়া ২২৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৬০০ টাকায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) জন্য সৌদি আরবের মাদেন এর কাছ থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনার অনুমতি দিয়েছে ক্রয় কমিটি।

বিএডিসির জন্য ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় মরক্কোর ওসিপির কাছ থেকে ৩০ হাজার টন টিএসপি সার কেনা হবে। প্রতি টনের দাম পড়বে ৩৯১ দশমিক ৫০ ডলার।

ওমরক্কোর একই কোম্পানির কাছ থেকে ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় ৪০ হাজার টন ডিএপি সার কেনার একটি প্রস্তাবও অনুমোদন পেয়েছে।

এছাড়া বিএডিসির জন্য ২২৫ কোটি ২৩ লাখ ৯৩ হাজার টাকায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের কাছ থেকে ৫০ হাজার টন এমওপি সার কেনা হবে বলে অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান।