ডিসেম্বরে ক্রেডিট কার্ডে বিদেশে ৫৭৯ কোটি টাকা ব্যয় বাংলাদেশিদের

সবচেয়ে বেশি প্রায় ৩৫ শতাংশ খরচ হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরের কেনাকাটায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 03:09 PM
Updated : 19 Feb 2024, 03:09 PM

দেশের বাইরে গত ডিসেম্বরে ৫৭৯ কোটি ৩০ লাখ টাকার সমপরিমাণ বিদেশি মুদ্রা খরচ হয়েছে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে।

একক মাস হিসেবে এ খরচ গত বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ৫৩৮ কোটি ৬০ লাখ টাকা খরচ হয় গত অক্টোবরে।

সোমবার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত নভেম্বরে দেশের বাইরে বাংলাদেশিরা খরচ করেছিলেন ৪৮৭ কোটি ৪০ লাখ টাকার সমপরিমাণ বিদেশি মুদ্রা। পরের মাস ডিসেম্বরে ক্রেডিট কার্ডধারীরা এর চেয়ে ৯১ কোটি ৯০ লাখ টাকা বেশি খরচ করেছেন।

ওই মাসে বিদেশে গিয়ে বাংলাদেশিরা যা খরচ করেছেন, তার ১৯ দশমিক ৯৫ শতাংশই ব্যয় হয়েছে ভারতে। এছাড়া যুক্তরাষ্ট্রে ১২ দশমিক ৬৩ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ১০ দশমিক ২৫ শতাংশ, থাইল্যান্ডে ১০ দশমিক ০৮ শতাংশ এবং সিঙ্গাপুরে ৬ দশমিক ৯১ শতাংশ ব্যয় হয়েছে।

দেশের বাইরে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি ৩৪ দশমিক ৯০ শতাংশ খরচ হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরের কেনাকাটায়।

এছাড়া বিভিন্ন ধরনের খুচরা পণ্য কিনে ৬ দশমিক ১৪ শতাংশ, ওষুধ কেনায় ১ দশমিক ৭৩ শতাংশ, পোশাকে ৯ দশমিক ৮১ শতাংশ এবং যাতায়াতে ১৬ দশমিক ১৫ শতাংশ ব্যয় হয়েছে। এ সময়ে নগদ অর্থ হিসাবে তোলা হয় ২৫ দশমিক ৯৮ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, গত ডিসেম্বরে দেশের ভেতরে ক্রেডিট কার্ডে খরচ হয় দুই হাজার ৬৭৪ কোটি ৪০ লাখ টাকা, যা আগের মাসের চেয়ে ৫ দশমিক ২৯ শতাংশ বেশি। নভেম্বরে খরচ হয়েছিল দুই হাজার ৫৩৯ কোটি ৯০ লাখ টাকা।

অন্যদিকে গত ডিসেম্বরে দেশের অভ্যন্তরে বিদেশি ক্রেডিট কার্ডে খরচ হয় ১৮৪ কোটি ১০ লাখ টাকার সমপরিমাণ বিদেশি মুদ্রা। এই অংক আগের মাসের চেয়ে ৯ কোটি ৭০ লাখ টাকা বা ৫ শতাংশ কম।

গত নভেম্বরে বিদেশি ক্রেডিট কার্ডে দেশে খরচ হয়েছিল ১৯৩ কোটি ৮০ লাখ টাকার সমপরিমাণ বিদেশি ‍মুদ্রা।