ঢাকায় আসছে রোমানিয়ার কনস্যুলার দল, দেবে ১৫ হাজার ভিসা

২০২৩ সালে এক লাখ বিদেশি কর্মী নেবে রোমানিয়া। সেখানে বাংলাদেশিদেরও সুযোগ রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 01:36 PM
Updated : 2 March 2023, 01:36 PM

বাংলাদেশিদের জন্য ভিসা কার্যক্রম সহজ করার লক্ষ্যে আগামী সপ্তাহে আবার ঢাকায় আসছে রোমানিয়ার কনস্যুলার প্রতিনিধি দল।

বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, গতবছর একই ধরনের মিশনের সফলতার ধারাবাহিকতায় রোববার ঢাকায় আসছে তারা।

এ বছর সেপ্টেম্বর পর্যন্ত ওই কনস্যুলার দলের ঢাকায় থাকার তথ্য দিয়ে মুখপাত্র বলেন, “আশা করা যাচ্ছে যে, এ বছর রোমানিয়া ১৫ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিককে ভিসা প্রদান করবে।”

ঢাকায় রোমানিয়ার দূতাবাস না থাকায় ভিসা নিতে দিল্লি যেতে হয় বাংলাদেশিদের। ভিসা পেতে দুর্ভোগ লাঘবে গত বছর এপ্রিলের মাঝামাঝিতে রোমানিয়া থেকে একটি কনস্যুলার টিম ঢাকায় এসে তিন মাস ছিল।

ওই সময়ে দেশটি প্রায় ৫ হাজার ৪০০ বাংলাদেশি কর্মীকে রোমানিয়া ভিসা ইস্যু করে বলে জানান সেহেলী সাবরীন।

তিনি বলেন, “ওই মিশন সফলভাবে পরিচালিত হওয়ায় পর রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আবার একটি কনস্যুলার মিশন পরিচালনার অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

“এরপর বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রদান কার্যক্রম পরিচালনায় মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাস ঢাকায় একটি সাময়িক কনস্যুলার মিশন পরিচালনায় আগ্রহ প্রকাশ করে রোমানিয়া।”

Also Read: কেন কর্মী হিসেবে রোমানিয়াতে যাওয়াটাই ভালো?

গত ডিসেম্বরে রোমানিয়ার রাজধানী বুখারেস্টে বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী জানিয়েছিলেন, “২০২৩ সালে এক লাখ বিদেশি কর্মী নেবে রোমানিয়া। সেখানে বাংলাদেশি কর্মী নিয়োগের সুযোগও রয়েছে।

সে সময় পররাষ্ট্রমন্ত্রী মোমেনও ওই তথ্য তুলে ধরেন। তিনি বলেন, “যতদূর জেনেছি, রোমানিয়া নির্মাণ খাতে কর্মী নেবে।”

ঢাকায় রোমানিয়ার কনস্যুলার মিশন পরিচালনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় যথাযথ ব্যবস্থা নিয়েছে বলে বৃহস্পতিবার জানান মুখপাত্র সেহেলী সাবরীন।