জাপান সফর শেষে ওয়াশিংটন ডিসির পথে প্রধানমন্ত্রী

১ মে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারত্বের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 10:59 AM
Updated : 28 April 2023, 10:59 AM

জাপানে চার দিনের সরকারি সফর শেষে ওয়াশিংটন ডিসির উদ্দেশে টোকিও ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাসস জানায়, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা শুক্রবার স্থানীয় সময় বিকাল ৩টা ৫৫ মিনিটে ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইটে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন।

ওয়াশিংটন ডিসিতে পৌঁছানোর পর ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান।

১ মে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারত্বের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

বিশ্ব ব্যাংকের সদরদপ্তরে ওই অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ওপর একটি সেমিনার আয়োজন করা হবে। সেমিনারে প্রধানমন্ত্রী ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বক্তব্য দেবেন।

ওই অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের জয়যাত্রা ও গত পাঁচ দশকে বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্ব নিয়ে একটি মাল্টিমিডিয়া প্রদর্শনীর আয়োজন করা হবে।

এ প্রদর্শনীতে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারিত্বের পাশাপাশি বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও শিল্পকর্ম তুলে ধরা হবে। একই দিনে প্রধানমন্ত্রীর সাথে বিশ্ব ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক হবে।

২ মে সকালে প্রধানমন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তারা একান্ত বৈঠক করবেন। এরপর যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা জানে পি ক্লার্ক প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

একই দিনে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা দেশাই বিসওয়ালের আমন্ত্রণের যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিনিধিদলের সাথে একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন এবং মূল বক্তা হিসেবে বক্তব্য দেবেন।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সাময়িকী ইকোনমিস্টকে একটি সাক্ষাৎকার দেবেন। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে একটি কমিউনিটি ইভেন্টেও উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রীর সাথে বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা’র সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

এর আগে ২৯ এপ্রিল বিকালে প্রধানমন্ত্রীর সাথে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সৌজন্য সাক্ষাৎ করবেন।

ওয়াশিংটন সফর শেষ করে ৪ থেকে ৮ মে যুক্তরাজ্য সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫ ও ৬ মে লন্ডনে ব্রিটেনের রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেক হবে। সেই অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশের সরকারপ্রধান।

৮ মে লন্ডন থেকে দেশের পথে রওনা করবেন প্রধানমন্ত্রী। পরদিন তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

দুই সপ্তাহে তিন দেশ সফরে গত ২৫ এপ্রিল জাপানে পৌঁছান প্রধানমন্ত্রী। তার এই সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতাসহ আটটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক স্বক্ষরিত হয়।