ভোট চলছে ঢাকা বারে

এবার ঢাকা বারের নির্বাচনে ভোটার আছেন ২১ হাজার ১৩৭ জন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 05:46 AM
Updated : 28 Feb 2024, 05:46 AM

ঢাকা আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের কার্যকরী কমিটি নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ চলছে।

বুধবার সকাল ৯টায় এ ভোটগ্রহণ শুরু হয়; দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। বৃহস্পতিবারও একইভাবে হবে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ।

এ নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার মোখলেছুর রহমান বাদল বলেন, এবার ঢাকা বারের নির্বাচনে ভোটার আছেন ২১ হাজার ১৩৭ জন। তারাই ভোট দিয়ে নতুন নেতৃত্ব বেছে নেবেন।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আবদুর রহমান হাওলাদার। তার সঙ্গে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মো. আনোয়ার শাহাদাত শাওন।

অন্যদিকে বিএনপি সমর্থক আইনজীবীদের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন খোরশেদ মিয়া আলম। সাধারণ সম্পাদক পদে লড়ছেন সৈয়দ নজরুল ইসলাম।

সাদা প্যানেল থেকে জ্যেষ্ঠ সহসভাপতি পদে আবুল কালাম মোহাম্মাদ আক্তার হোসেন, কোষাধ্যক্ষ পদে মো. ওমর ফারুক, জ্যেষ্ঠ সহসাধারণ সম্পাদক পদে মাসরাত আলী, সহসাধারণ সম্পাদক পদে আসাদুজ্জামান, লাইব্রেরি সম্পাদক পদে হুমায়ুন কবির, সাংস্কৃতিক সম্পাদক পদে মনিরা বেগম, অফিস সম্পাদক পদে সরোয়ার জাহান, সমাজকল্যাণ সম্পাদক পদে প্রদীপ চন্দ্র সরকার, ক্রীড়া সম্পাদক পদে মো. ওয়াকিলুর রহমান এবং তথ্য ও যোগাযোগ সম্পাদক পদে সৈয়দা ফরিদা ইয়াছমিন ভোট করছেন।

সদস্য পদে এই প্যানেল থেকে প্রার্থী হয়েছেন এমদাদুল হক, হাফিজ আল মামুন, কাজী হুমায়ুন কবির, মাহমুদুল হাসান, আবদুর রহমান মিয়া, মো. ইমরান হাসান, মো. মোহসিন উদ্দিন, মোহাম্মাদ মইন উদ্দিন, শাহিন আহমেদ ও সুমন আহমেদ।

নীল প্যানেল থেকে জ্যেষ্ঠ সহসভাপতি পদে আবদুর রাজ্জাক, সহসভাপতি পদে সহিদুজ্জামান, কোষাধ্যক্ষ পদে আবদুর রশীদ মোল্লা, জ্যেষ্ঠ সহসাধারণ সম্পাদক পদে জহিরুল হাসান, সহসাধারণ সম্পাদক পদে সৈয়দ মো. মইনুল হোসেন, সমাজকল্যাণ সম্পাদক পদে মাহবুব হাসান, লাইব্রেরি সম্পাদক পদে নার্গিস পারভীন, সাংস্কৃতিক সম্পাদক পদে নূরজাহান বেগম, দপ্তর সম্পাদক পদে আনোয়ারুল ইসলাম, ক্রীড়া সম্পাদক মোবারক হোসেন এবং তথ্য ও যোগাযোগ সম্পাদক পদে মো. মাজহারুল ইসলাম প্রার্থী হয়েছেন।

এই প্যানেলের আলী মোরতুজা, গাজী তানজিল আহমেদ, মো. আনোয়ার হোসেন, মো. আসিফ, জাবেদ হোসেন, খলিলুর রহমান, মো. সামসুজ্জামান, মোহাম্মাদ আলী, মুক্তা বেগম ও রেজাউল হক সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত বছর ঢাকা বারের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে দ্বিতীয় দিন ভোট বর্জন করে বিএনপি সমর্থিত নীল প্যানেল। ফলে সভাপতি পদে মিজানুর রহমান মামুন, সাধারণ সম্পাদক পদে খন্দকার গোলাম কিবরিয়া জুবায়েরসহ পূর্ণ প্যানেলে জয়লাভ করে আওয়ামী লীগ সমর্থকরা।