ডাক্তার হওয়ার আশায় ভর্তি পরীক্ষায় বসছেন এক লাখ শিক্ষার্থী

এবার ছয়টি মেডিকেলে পরীক্ষা হচ্ছে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 01:33 PM
Updated : 8 Feb 2024, 01:33 PM

সারাদেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা হবে শুক্রবার।

এদিন সকাল ১০টা থেকে দেশের ১৯টি কেন্দ্রের আওতায় ৪৪টি ভেনুতে ঘণ্টাব্যাপি পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এবারের পরীক্ষা নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি আসন আছে। আর ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে আসন আছে ৬ হাজার ২৯৫টি।

সব মিলিয়ে ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫টি আসনের জন্য এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়েছে ছয়টি বেসরকারি মেডিকেল কলেজ। এদের মধ্যে চারটি মেডিকেল কলেজ কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না, বাকি দুটির নিবন্ধনই বাতিল করা হয়েছে।

সামন্ত লাল সেন বলেন, শর্ত পূরণ করতে না পারায় রাজধানীর উত্তরার আইচি মেডিকেল কলেজ, ধানমন্ডির নর্দার্ন মেডিকেল কলেজ, রংপুরের নর্দার্ন মেডিকেল কলেজ ও রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আর রাজধানীর কেয়ার মেডিকেল কলেজ ও আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার জন্য সাড়ে ৯টার পর কেন্দ্রে কোনো শিক্ষার্থীকে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “মেডিকেল ভর্তিপ্রক্রিয়া ডিজিটাইলেজশন করা হয়েছে। প্রশ্নপত্র বহনকারী প্রতিটি ট্রাঙ্কে এমন একটি যন্ত্র রাখা হয়েছে, তাতে বোঝা যাবে ট্রাঙ্কটি কোথায় আছে, কোনো স্থান থেকে কোথায় যাচ্ছে।”

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটু মিঞা, স্বাস্থ্য সেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শারফুদ্দিন আহমেদ, বিএমএমএর চিকিৎসক মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপের সভাপতি জামাল উদ্দিন চৌধুরী এবং বিএমডিসির সভাপতি অধ্যাপক হাসান মাহমুদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।