হজযাত্রীদের ইমিগ্রেশন হবে বাংলাদেশে, মন্ত্রিসভায় চুক্তি অনুমোদন

সেই সঙ্গে সৌদি আরবের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তির খসড়াতেও সম্মতি দিয়েছে মন্ত্রিসভা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 02:23 PM
Updated : 14 Nov 2022, 02:23 PM

বাংলাদেশ থেকে যারা হজ করতে সৌদি আরবে যাবেন, তাদের সবার ইমিগ্রেশন দেশেই সারতে একটি চুক্তি অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়।সেই সঙ্গে সৌদি আরবের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তির খসড়াতেও সম্মতি দেয় মন্ত্রিসভা।

এর আগে রোববার ঢাকা সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বৈঠকে ওই চুক্তি স্বাক্ষরিত হয়।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “গত বছর হজযাত্রীদের ইমিগ্রেশনটা এখানে হয়েছে। এবার চুক্তি হয়েছে এখন থেকে আমাদের হজযাত্রীদের ইমিগ্রেশন আমাদের এখানেই হবে। এটা একটা বড় অর্জন।”

Also Read: হজযাত্রীদের ইমিগ্রেশন ও তল্লাশি হবে ঢাকাতেই

আনোয়ারুল ইসলাম বলেন, “২০১১ সালে যখন আমরা হজ করতে গেলাম, অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। এখন হজযাত্রীদের ইমিগ্রেশনের বিষয়টি বাংলাদেশে হওয়ার বিষয়টি স্থায়ীভাবে হল।”

সৌদি আরবের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তির বিষয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “এটার প্রধান বিষয় হল সন্ত্রাসবাদ, মানবপাচার ও অর্থপাচার রোধ করা। মাদকদ্রব্য ও সন্ত্রাসে অর্থায়ন বন্ধ করা, সৌদি আরবে দক্ষ জনবল প্রেরণ ও ভিসা সহজ করা, নিরাপত্তা সংক্রান্ত প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধি করা।”

তিনি বলেন, “এ চারটি বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রীর সঙ্গে জননিরপত্তা বিভাগের চুক্তি হয়েছে। এখন সেই বিষয়ে মন্ত্রিসভা সম্মতি দিয়েছে। ফাইন্যান্সিয়াল কিছু বিষয় আছে, সে বিষয়ে তারা ফাইন্যান্স থেকে একটা অবজার্ভেশন নিয়ে নেবেন।”

সৌদি স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ গত শনিবার ঢাকায় আসেন। এক দিনের সফর শেষে রোববারই তিনি ঢাকা ত্যাগ করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক