ঢাকার জন্য সমন্বিত মহাপরিকল্পনা তৈরি হচ্ছে: মেয়র

উন্নত নগরী গড়ে তোলার পাশাপাশি টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করছে দক্ষিণ সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 05:17 PM
Updated : 31 July 2022, 05:17 PM

ঢাকাকে একটি উন্নত ও টেকসই শহর হিসেবে গড়ে তুলতে সমন্বিত ও কার্যকর মহাপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রোববার সিঙ্গাপুরে ওয়ার্ল্ড সিটিজ সামিট-২০২২ এ মেয়রস ফোরামে এ কথা বলেন তিনি।

চার দিনের এই সম্মেলন সিঙ্গাপুরের মেরিনা স্যান্ডস বে হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। সিঙ্গাপুরের জাতীয় উন্নয়ন মন্ত্রী ও সামাজিক সেবা সমন্বয়করণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ডেসমণ্ড লি রোববার সম্মেলনের উদ্বোধন করেন।

এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ আফ্রিকাসহ ৬০ দেশের মেয়ররা অংশ নিচ্ছেন। ওয়ার্ল্ড সিটিজ সামিট-২০২২ এর পর্দা নামবে ৩ জুলাই।

দক্ষিণ সিটি করপোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে মেয়র তাপসকে উদ্ধৃত করে বলা হয়, “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঢাকা মহানগরীর জন্য দীর্ঘ মেয়াদী সমন্বিত মহাপরিকল্পনা প্রণয়ন করছে।

“ঢাকা শহরকে অধিকতর বাসযোগ্য করতে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট-২০৩০’ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প-২০৪১’ এর সাথে সমন্বয় করে মহাপরিকল্পনার আওতায় আমরা পরিবহন ব্যবস্থাপনা, সামাজিক সুবিধা, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ের সন্নিবেশ করছি।

“এর মাধ্যমে আমরা একটি উন্নত নগরী গড়ে তোলার পাশাপাশি টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে চলেছি।”

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার পাশাপাশি জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হচ্ছে জানিয়ে তাপস বলেন, “জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম বাংলাদেশ। ... এই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার যথাযথ ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করে চলেছে।“

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ডিএসসিসির বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন মেয়র। তিনি জানান, ডেঙ্গু রোগের প্রকোপ নিয়ন্ত্রণে সিটি করপোরেশন দ্রুত ও কার্যকর ব্যবস্থা নিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক