প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফরাসি প্রেসিডেন্টকে উষ্ণ অভ্যর্থনা

বৈঠক শেষে দুই নেতা যৌথ প্রেস ব্রিফিংয়ে আসবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 06:30 AM
Updated : 6 Feb 2024, 06:30 AM

তিন দশকের মধ্যে প্রথম ফরাসি প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফররত এমানুয়েল মাক্রোঁ দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব নূর এলাহী মিনা জানান, সোমবার সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান প্রেসিডেন্ট মাক্রোঁ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। 

দুই নেতার বৈঠকে মহাকাশ প্রযুক্তি, প্রতিরক্ষা ক্রয়, জাতিসংঘ শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক স্থিতিশীলতা, মানবাধিকার, নির্বাচন ও ইন্দো প্যাসিফিক ইস্যুর মত বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।

দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি স্যাটেলাইটের জন্য রেডার এবং উড়োজাহাজ কেনার বিষয়ে দুটি এবং স্থানীয় সরকার প্রকল্পে অর্থায়নের জন্য একটি সম্মতিপত্র স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

বৈঠক শেষে দুই নেতা যৌথ প্রেস ব্রিফিংয়ে আসবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে দর্শনার্থী বইয়েও সই করবেন ফরাসি প্রেসিডেন্ট।

দিল্লিতে উন্নত ও বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ সম্মেলনে যোগদান শেষে দ্বিপক্ষীয় সফরে রোববার রাতে ঢাকায় পৌঁছান ম্যাক্রোঁ। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে ফ্রান্সের প্রেসিডেন্টকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। রাতে তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালে রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)