ছাত্রী হলে নির্যাতন: ইবির তদন্ত প্রতিবেদন হাই কোর্টে

হাই কোর্টের নির্দেশে বিচার বিভাগীয় তদন্তও চলছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 12:43 PM
Updated : 27 Feb 2023, 12:43 PM

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রীর নেতৃত্বে ছাত্রী নির্যাতনের ঘটনায় প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন হাই কোর্টে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মনিরুজ্জামান মিল্টন প্রতিবেদনটি অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে সোমবার জমা দেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে প্রতিবেদনটি জমা দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।”

বিশ্ববিদ্যালয়টির অধ্যাপক রেবা মণ্ডল নেতৃত্বাধীন এই তদন্ত কমিটি এক দিন আগে তাদের প্রতিবেদন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জমা দিয়েছিল।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের এই ঘটনা নজরে আসার পর হাই কোর্ট ঘটনার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছিল। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত প্রতিবেদনও জমা দিতে বলা হয়েছিল।

সেই নির্দেশনা মেনেই বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের তদন্ত প্রতিবেদন উচ্চ আদালতে পাঠাল।

হাই কোর্টের নির্দেশে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিটিতে রয়েছেন কুষ্টিয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মাহমুদা সুলতানা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আ ন ম আবুজর গিফারি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাহবুব আলম।

র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগেরে সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরা এবং তার সহযোগীদের বিরুদ্ধে প্রক্টর ও ছাত্র উপদেষ্টাকে লিখিত অভিযোগ করেন এক শিক্ষার্থী।

ওই শিক্ষার্থীর অভিযোগ, র‌্যাগিংয়ের নামে তাকে মারধর এবং বিবস্ত্র করে ভিডিও ধারণ করা হয়েছিল।

Also Read: ইবিতে ছাত্রী নির্যাতন: হাই কোর্টের আদেশে বিচার বিভাগীয় তদন্ত কমিটি

Also Read: ফোনে ইবির নির্যাতিত ছাত্রীকে ‘ন্যায়বিচারের’ আশ্বাস ছাত্রলীগ সভাপতির

Also Read: ইবিতে ছাত্রী নির্যাতন: বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত প্রতিবেদন জমা