নাইকো মামলা: খালেদা জিয়ার বিচার শুরুর আদেশ বাতিল চেয়ে হাই কোর্টে আবেদন

ষোল বছর আগে দায়ের করা এ মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে জজ আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:53 AM
Updated : 17 May 2023, 07:53 AM

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে হাই কোর্টে আবেদন করেছেন তার আইনজীবীরা।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী নুরুজ্জামান তপন জানিয়েছেন, বুধবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করা হয়। ব্যারিস্টার কায়সার কামাল অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে ওই আবেদন জমা দেন।

ষোল বছর আগে দায়ের করা এই মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে ঢাকার ৯ নম্বর (অস্থায়ী) বিশেষ জজ আদালতের এজলাসে বিচারক শেখ হাফিজুর রহমান অভিযোগ গঠন করে ২৩ মে সাক্ষ্য গ্রহণের দিনও ঠিক করে দেন।  

ওইদিন আলোচিত মামলাটির অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করেছিলেন আসামিদের আইনজীবীরা। বারবার সময় আবেদনে ওইদিন ‘অসন্তোষ’ প্রকাশ করে বিচারক তা নাকচ করে দিয়েছিলেন।

মামলার অন্য আসামিরা হলেন-তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম ও নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

এছাড়া সাবেক আইনমন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন এই মামলায় আসমি থাকলেও তারা মারা যাওয়ায় অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে ‘অস্বচ্ছ’ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন।

পরের বছর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। সেখানে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতি করার অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে সব মিলিয়ে ৩৭টি মামলা রয়েছে। এর মধ্যে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় তার ১০ বছরের এবং জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় ৭ বছরেরর সাজা হয়েছে।

ওই দুই মামলায় সাজা খাটার মধ্যেই পরিবারের আবেদনে ২০২০ সালের মার্চে সাজা স্থগিত করে নির্বাহী আদেশে খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেয় সরকার। বাসায় থেকে চিকিৎসা করার এবং বিদেশে না যাওয়ার শর্তে তিনি গুলশানের বাসায় থাকছেন।

পুরনো খবর

Also Read: নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিচার শুরুর আদেশ

Also Read: নাইকো: সেলিম ভূঁইয়ার আবেদন ফিরিয়ে দিল আদালত

Also Read: নাইকো মামলা: খালেদাকে অব্যাহতি দিতে শুনানিতে আবেদন