এক সপ্তাহে সড়কে ‘৬৩ মৃত্যু’

সেভ দ্য রোড বলছে, শুক্রবার আট ঘণ্টায় সড়কে ২৩টি ‍দুর্ঘটনা ঘটেছে; যাতে ১৭ জন নিহত ও ৫৪ জন আহত হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 05:02 PM
Updated : 7 Oct 2022, 05:02 PM

দেশে অক্টোবরের প্রথম সপ্তাহেই ৩২২টি সড়ক দুর্ঘটনায় ৬৩ জনের মৃত্যু হয়েছে এবং ২৪৪ জন আহত হয়েছে বলে উঠে এসেছে এক প্রতিবেদনে।

আকাশ-সড়ক-রেল ও নৌপথের দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন ‘সেভ দ্য রোড’ শুক্রবার তাদের এ প্রতিবেদন প্রকাশ করে।

এর মধ্যে কেবল শুক্রবারই সড়কে আট ঘণ্টার মধ্যে ২৩টি ‍দুর্ঘটনা ঘটেছে; যাতে ১৭ জনের মৃত্যু এবং ৫৪ জন আহত হওয়ার তথ্য এসেছে।

সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতিদিন এই দুর্ঘটনা রোধে সড়কে বাস ও ট্রাকের বেপরোয়া গতি নিয়ন্ত্রণ করতে হবে। ফিটনেসহীন যানবাহন নিষিদ্ধ করতে সংশ্লিষ্টদের উদাসীনতা দূর করতে হবে।

সংগঠনটির পক্ষ থেকে কিছু সুপারিশও করা হয়েছে। এর মধ্যে- দেশের সকল সড়ক-মহাসড়ক ও সেতুতে জরুরি ভিত্তিতে মোটরসাইকেলের আলাদা লেন তৈরি করা; বাস-ট্রাকসহ সকল পরিবহনে গতি নির্ধারণ করে দেওয়া; বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত সক্রিয় করা; ফিটনেসবিহীন বাহন যাতে সড়কে না নামতে পারে সেজন্য বাস ডিপোগুলো পরিদর্শন করা; শ্রমিক সংগঠনগুলোকে লাইসেন্সবিহীন চালকদের তালিকা দেওয়া এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে।

২০০৭ সালের ২৮ অগাস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আত্মপ্রকাশ করে সেভ দ্য রোড। দেশের ৩৭টি জেলাসহ ১১১টি শাখায় এ সংগঠনের সদস্যরা আকাশ-সড়ক-রেল ও নৌপথের দুর্ঘটনা রোধে কাজ করে যাচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক