‘প্রভাবশালীদের চাপে নগরায়নে স্বেচ্ছাচারিতা’

“এতে সাময়িকভাবে কেউ লাভবান হলেও প্রকৃতির প্রতিশোধ থেকে কেউ রেহাই পাবে না।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 03:17 PM
Updated : 7 Feb 2023, 03:17 PM

দেশে নগরায়নের ক্ষেত্রে বিল্ডিং কোড ও পরিকল্পনা সম্পর্কিত আইন মানা হচ্ছে না উল্লেখ করে অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেছেন, প্রভাবশালীদের চাপে নগরায়নে স্বেচ্ছাচারিতা চলছে।

তার ভাষ্য, “এতে সাময়িকভাবে কেউ লাভবান হলেও প্রকৃতির প্রতিশোধ থেকে কেউ রেহাই পাবে না। সাম্প্রতিক সময়ে হাওর এলাকার বন্যায় সিলেটের কেন্দ্রীয় নগর এলাকাও বন্যায় তলিয়ে গিয়েছিল।”

মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের এই শিক্ষক এক সেমিনারে এসব কথা বলেন।

‘ঢাকা শহরের ভূ-প্রকৃতি এবং অভ্যন্তরীণ ভূতাত্ত্বিক বিন্যাসের নগর পরিকল্পনাগত প্রভাব’ শীর্ষক ওই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. মাহফুজুল হক।

তিনি বলেন, “গত দুই দশকে ঢাকার পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে যেসব এলাকায় নগরায়ন হয়েছে, সেসব এলাকার মাটির বৈশিষ্ট্য ও ভূতাত্ত্বিক গঠন নগরায়নের উপযোগী নয়। ফলে ভূমিকম্প হলে বছিলার মত এলাকায় দুর্যোগ ও ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

“ঢাকার ভূমিতলের উচ্চতা ৫ থেকে ১৮ মিটারের মধ্যে। এ অঞ্চলের অনেক স্থানে ভবন নির্মাণ ও নগরায়নের জন্য উপযোগী লাল মাটি রয়েছে, আবার অনেক এলাকায় নিচুভূমি, জলাশয় ও ভূ-অভ্যন্তরে পানি ধারণ অঞ্চল বা একুইফার আছে। ভূমি উপযোগিতা বিশ্লেষণ না করে নগরায়ন হওয়ায় ভবিষ্যতে নগর দুর্যোগের শঙ্কা বাড়ছে।”

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক আকতার মাহমুদ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক আনিসা নূরী কাঁকন, অধ্যাপক এ কে এম আবুল কালাম, ড. মেহেদী হাসান, অধ্যাপক কাশফিয়া নাহরিন, ড. ফরহাদুর রেজা ও এস এম নওশাদ হোসেন।