কুমিল্লার এমপি আজাদকে আওয়ামী লীগের পদ থেকে অব্যাহতি

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দল থেকে কেন তাকে বহিষ্কার করা হবে না, আগামী ১৫ দিনের মধ্যে সেই জবাবও দিতে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 05:48 AM
Updated : 14 March 2024, 05:48 AM

কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদকে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জেলা আওয়ামী লীগ সভাপতির গাড়িতে হামলার অভিযোগে তাকে অব্যাহতি দেওয়ার কথা বুধবার দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক নোটিসে জানানো হয়।

সেইসঙ্গে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দল থেকে কেন তাকে বহিষ্কার করা হবে না, আগামী ১৫ দিনের মধ্যে সেই জবাবও দিতে বলা হয়েছে।

কারণ দর্শাও নোটিসে বলা হয়, “৭ মার্চ উপলক্ষে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনাসভা শেষে আপনার (এমপি আজাদ) নির্দেশে জেলা আওয়ামী লীগ সভাপতি ম. রুহুল আমিনের গাড়িতে হামলা হয়েছে মর্মে কেন্দ্রীয় দপ্তরে অভিযোগ জমা হয়েছে। ওই হামলায় জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম রাজীবসহ আরও কয়েকজন মারাত্মকভাবে আহত হয়েছেন। এ ঘটনায় জেলার সাংগঠনিক সম্পাদক পদ থেকে আপনাকে সাংগঠনিক নির্দেশক্রমে অব্যাহতি প্রদান করা হল।

“এমতাবস্থায় সংগঠনের আর্দশ, শৃঙ্খলা ও স্বার্থ পরিপন্থী কার্যক্রমে সম্পৃক্ত থাকার অভিযোগে আপনাকে কেন সংগঠন থেকে বহিষ্কার করা হবে না- তার ব্যাখ্যাসহ লিখিত জবাব আগামী ১৫ দিনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বরাবর প্রেরণের জন্য নির্দেশ দেওয়া হলে।”

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকালই (বুধবার) উনাকে অব্যাহতি ও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।”

এ বিষয়ে জানতে চাইলে আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "৭ মার্চের প্রোগ্রামে একজন ছাড়া কোনো এমপিকেই আমন্ত্রণ জানায়নি জেলা আওয়ামী লীগ। যারা আমন্ত্রণ পায়নি তারা বিষয়টা নিয়ে আমার সঙ্গে কথা বলেছে। আমি ওই প্রোগ্রামে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে তীব্র নিন্দা জানিয়েছি। সে কারণে জেলা আওয়ামী লীগের সভাপতি আমাকে চুপ করতে বলেছেন, আমি যৌক্তিক কথা বলেছি।

“পরে কে বা কারা উনার গাড়িতে আক্রমণ করেছে সেটা আমার জানা নেই। এর জন্য আমাকে অব্যাহতি দিয়েছে। আমি শোকজের জবাব দেব, তারপরেও আওয়ামী লীগ কিছু করলে তো আর আমার কিছু করার নেই।"