স্পিকারের সঙ্গে আইএমএফের ডিএমডির সৌজন্য সাক্ষাৎ

অ্যান্তইনেত মনসিও সায়েহ বলেন, ঋণ পরিশোধের সক্ষমতা বাংলাদেশের রয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 02:53 PM
Updated : 17 Jan 2023, 02:53 PM

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ।

আইএমএফের ডিএমডি বলেন, “বর্তমান সংকটকালীন সময়ে আইএমএফ বাংলাদেশকে যে ঋণ সহায়তা দিতে যাচ্ছে তা যথাসময়ে পরিশোধের সক্ষমতা বাংলাদেশের রয়েছে।”

মঙ্গলবার সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাৎকালে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন, সাম্প্রতিক বৈশ্বিক সংকট, উন্নত দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণে আইএমএফের সহযোগিতা, জলবায়ু পরিবর্তন, বিদ্যুৎখাতে ভর্তুকি ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন স্পিকার ও আইএমএফের ডিএমডি।

আইএমএফের প্রতিনিধি দলে ছিলেন ডিএমডির উপদেষ্টা আমিনা লেহরিচি, সংস্থাটির উপপরিচালক এনি মেরি গাল্ডি, বাংলাদেশ মিশনের প্রধান রাহুল আনন্দ, বাংলাদেশ ও ভুটানে সংস্থাটির আবাসিক প্রতিনিধি জায়েন্দু দে।

স্পিকার সফররত প্রতিনিধিদলকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টায় মহামারী এবং রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশের অর্থনীতি হিমশিম খেলেও বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা আনার পাশাপাশি শতভাগ বিদ্যুতায়ন, মাতৃস্বাস্থ্য সুরক্ষাসহ নানা ক্ষেত্রে সফলতার সাথে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে ডিএমডি সায়েহ বলেন, আইএমএফ দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। ২০৪১ সাল নাগাদ একটি উন্নত, সমৃদ্ধ ও উচ্চ আয়ের দেশে উত্তরণে আইএমএফ বাংলাদেশকে সহায়তা অব্যহত রাখবে।

তিনি জানান, সমগ্র বিশ্ব কোভিড-১৯ এর অভিঘাতের কারণে চ্যালেঞ্জের সম্মুখীন, পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কঠিন পরিস্থিতি বিরাজ করছে। উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের মতো উদীয়মান অর্থনৈতিক দেশগুলো মুদ্রাস্ফীতি সংক্রান্ত চাপ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংক্রান্ত নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

এসব সমস্যা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় আইএমএফ পাশে থাকবে বলে দৃঢ় আশ্বাস দেন ডিএমডি।

বর্তমান সংকটকালীন সময়ে আইএমএফ বাংলাদেশকে যে ঋণ সহায়তা দিতে যাচ্ছে তা যথাসময়ে পরিশোধের সক্ষমতা বাংলাদেশের রয়েছে বলে উল্লেখ করেন অ্যান্তইনেত মনসিও সায়েহ।

এক্ষেত্রে প্রয়োজনে বিদ্যমান আইনের সংশোধন কিংবা নতুন আইন প্রণয়নে স্পিকার প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও খবর-

Also Read: উন্নত দেশের কাতারে পৌঁছাতে বাংলাদেশকে ‘সহযোগিতা দিয়ে যাবে’ আইএমএফ

Also Read: গভর্নরের সঙ্গে আইএমএফ ডিএমডির বৈঠকে অর্থনীতির হালচাল

Also Read: গভর্নরের সঙ্গে বৈঠকে আইএমএফ ডিএমডি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক