নতুন বছরে ট্রেনের নতুন সূচি ঠিক করছে রেলওয়ে

তবে নতুন কোনো ট্রেন যুক্ত হচ্ছে না বলে জানান কর্মকর্তারা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 04:14 PM
Updated : 4 Dec 2022, 04:14 PM

যাত্রীদের চলাচলে সুবিধা, সূচি বিপর্যয় এড়ানো আর আয় বাড়াতে নতুন বছরের শুরুতে ট্রেনের সময়সূচিতে বড় ধরনের পরিবর্তন আনতে কাজ শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

আগামী জানুয়ারির মধ্যেই নতুন সময়সূচি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “২০২৩ সালে রেলের নতুন সময়সূচি আসবে, যার জন্য আমরা কাজ করছি। হয়ত জানুয়ারির ১ তারিখ থেকেই এই নতুন সূচিতে ট্রেন পরিচালনা করা সম্ভব হবে না।“

নতুন সূচি নির্ধারণের ক্ষেত্রে যাত্রী সুবিধাসহ বেশ কিছু বিষয় বিবেচনায় নিচ্ছে রেল কর্তৃপক্ষ। এতে প্রাধান্য পাবে গভীর রাতে যাত্রীদের ঘরে ফেরার এখনকার বিড়ম্বনা কমানো। পাশাপাশি একই দিন যাতে একই অঞ্চলের একাধিক ট্রেন বন্ধ না থাকে সেদিকে নজর রাখা হবে।

এরসঙ্গে যাত্রীদের সুবিধাজনক সময়ে ট্রেনের সূচি সাজিয়ে কীভাবে আয় বাড়ানো যায় সেটি নিয়ে কাজ চলছে বলে জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নতুন সময়সূচিতে কীভাবে আয়বৃদ্ধি করা যায় সে বিষয়টি দেখা হবে। একইসাথে গভীর রাতের বদলে যাত্রীরা যাতে দ্রুত ঘরে ফিরতে পারে সেটা নজরে রাখা হবে।”

তবে সময়সূচিতে নতুন কোনো ট্রেন যুক্ত হচ্ছে না বলে জানান পশ্চিমাঞ্চল রেলের প্রধান এই কর্মকর্তা। 

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নতুন সূচিতে ট্রেনের সিডিউল বিপর্যয় যেন না হয় সেদিকে বিশেষভাবে খেয়াল রাখা হবে।

পূর্বাঞ্চল রেলেও নতুন কোনো ট্রেন যুক্ত হচ্ছে না বলে জানান তিনি।

নতুন সূচি করেও যাত্রীসেবা যে আমূল বদল আসবে তা নিয়ে খুব একটা আশাবাদী নন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক। তার মতে, যাত্রীদের চাহিদা ও যাত্রী সংখ্যার উপর গুরুত্ব না দিয়ে সূচিতে পরিবর্তন আনা হলে ‘ট্রেনের বদলে বাসে যাত্রী বাড়বে’।

তার পরামর্শ, যাত্রীদের চাহিদার কথা চিন্তা করে, বিশেষ করে কোন স্টেশনে যাত্রী বেশি, কোন রুটে যাত্রী বেশি এসব চিন্তা করে সূচি ঠিক করতে হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক