ইজতেমার দ্বিতীয় পর্ব: পার্কিং ও ডাইভারশনে ডিএমপির নির্দেশনা

শুক্রবার শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব, তাতে অংশ নিতে এরই মধ্যে টঙ্গীর তুরাগ তীরে ভিড় শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 10:09 AM
Updated : 19 Jan 2023, 10:09 AM

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে যানবাহন রাখার স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে, বিধিনিষেধ দেওয়া হয়েছে কিছু সড়কে।

১৩ থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় ইজতেমার প্রথম পর্ব; এরপর ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় পর্ব চলবে। দ্বিতীয় পর্বে অংশ নিতে একদিন আগেই ময়দানে ভিড় করছেন তাবলিক জামাতের সদস্যরা।

বিশ্বের ইজতেমার দ্বিতীয় পর্বে যানবাহন চলাচল ও ডাইভারশন সংক্রান্ত নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি জানিয়েছে, খিলক্ষেত থেকে আবদুল্লাহপুর হয়ে ধউর সেতু পর্যন্ত রাস্তার দুই পাশে কোনো যানবাহন রাখা যাবে না। ইজতেমায় আসা ব্যক্তিদের বিভাগ অনুযায়ী নির্ধারিত স্থানে গাড়ি রাখতে হবে।

  • ঢাকা ও চট্টগ্রাম বিভাগের পার্কিং: উত্তরার ১৬ নম্বর সেক্টরের বিজিএমইএ ভবন, ১০ নম্বর, ১১ নম্বর, ৫ নম্বর ব্রিজের ঢালে।

  • সিলেট বিভাগের পার্কিং: উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২নম্বর ব্রিজের ঢাল থেকে উলোদাহা মাঠ পর্যন্ত।

  • খুলনা বিভাগের পার্কিং: উত্তরার ১৭ এবং ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা (বউবাজার মাঠ) ।

  • রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের পার্কিং: প্রত্যাশা হাউজিং।

  • বরিশাল বিভাগের পার্কিং: ধউর ব্রিজ ক্রসিংয়ের কাছে বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

  • ঢাকা মহানগরীর পার্কিং: ৩০০ ফিট রাস্তা এলাকায় খালি জায়গা।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই চালক, চালকের সহকারীকে গাড়িতে অবস্থান করতে হবে এবং মালিক ও চালককে একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখতে হবে, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়।

ডাইভারশন যেসব পয়েন্টে

ইজতেমার আখেরি মোনাজাতের দিন, অর্থাৎ ২২ জানুয়ারি টঙ্গীর আশপাশের সব রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। ওই দিন ভোর ৪টা থেকে কয়েকটি পয়েন্টে ডাইভারশন হবে বলে ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

  • ধউর ব্রিজ, ১৮ নম্বর সেক্টর পঞ্চবটী ক্রসিং, পদ্মা ইউলুপ, ১২ নম্বর সেক্টর খালপাড়, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, প্রগতি সরণি (বিশ্বরোড), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২, মহাখালী ফ্লাইওভার পশ্চিম পার্শ্ব, মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং, আশুলিয়া বাজার ক্রসিং।

  • আখেরী মোনাজাতের আগের রাত ২১ জানুয়ারি ২ টা থেকে থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যান ও অন্যান্য ভারী যানবাহন আব্দুল্লাহপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরণি-গাবতলী হয়ে চলাচল করতে বলা হয়েছে।

  • আগুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

  • মহাখালী বাসটার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সকল প্রকার যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।

  • কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানসমূহকে হোটেল র‍্যাডিসন গ্যাপে ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

  • আখেরী মোনাজাত অর্থাৎ আগামী ২২ জানুয়ারি ভোর ৪ টা থেকে প্রগতি সরণি ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ সড়ক পর্যন্ত সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

  • কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিসমূহকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন প্রদান করা হবে। উল্লিখিত যানবাহন বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

  • প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন দেওয়া হবে। এসব যানবাহন বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব প্রকার যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার অনুরোধ করেছে পুলিশ।

এছাড়া বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ, দুটি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ ভোর ৪টা থেকে অবস্থান করবে।

যোগাযোগ

ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য যোগাযোগের কিছু নম্বর দেওয়া হয়েছে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে।

উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৯৪০

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৯৪১

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পূর্ব জোন): ০১৩২০-০৪৩৯৫২

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পশ্চিম জোন): ০১৩২০-০৪৩৯৫৫

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা এয়ারটপোর্ট জোন) : ০১৩২০-০৪৩৯৫৮

ট্রাফিক-উত্তরা বিভাগের পুলিশ পরিদর্শক (প্রশাসন): ০১৩২০-০৪৩৯৭৩

টিআই (আব্দুল্লাহপুর): ০১৩২০-০৪৩৯৬৮

টিআই (কামার পাড়া): ০১৩২০-০৪৩৯৭১

টিআই (ধউর ব্রিজ): ০১৩২০-০৪৩৯৭০

টিআই (বিমানবন্দর): ০১৩২০-০৪৩৯৬২ ও

ট্রাফিক কন্ট্রোল রুম: ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮।

এছাড়া পুলিশি সহায়তার জন্য জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯-এ কল করতে বলা হয়েছে।