প্রধানমন্ত্রীর সঙ্গে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের বৈঠক

টনি ব্লেয়ার ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকাকালীন তার সঙ্গে বৈঠকের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 09:21 AM
Updated : 4 March 2023, 09:21 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ঢাকা সফররত সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

শনিবার সকালে গণভবনে ওই বৈঠকে তারা বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্ক ও ইংল্যান্ড দলের বাংলাদেশ সফরসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বলে বাসস জানিয়েছে।

‘টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জ’ এর নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৈঠকে ওই ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে শেখ হাসিনাকে অবহিত করেন টনি ব্লেয়ার। সেসময় টনি ব্লেয়ার ইনস্টিটিউটের প্রশংসা করেন বাংলাদেশ সরকারপ্রধান।

টনি ব্লেয়ার ব্রিটিশ প্রধানমন্ত্রী থাকাকালীন তার সঙ্গে বৈঠকের কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাউদ্দিন এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এই বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন টনি ব্লেয়ার।

জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিরীন শারমিন ও টনি ব্লেয়ার বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে যুক্তরাজ্যের অবদান, গণতন্ত্রের বিকাশ, চলমান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে সরকারের পদক্ষেপসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

দিল্লিতে রাইসিনা ডায়ালগে যোগদান শেষে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন টনি ব্লেয়ার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমেদ চৌধুরী।

১৯৯৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ব্রিটেনের লেবার পার্টি এই নেতা।  ২০০২ সালে রাষ্ট্রীয় সফরে তিনি ঢাকায় এসেছিলেন। আট বছর পর ২০১০ সালে ফের ঢাকায় আসেন। সেসময় তার সফরসঙ্গী ছিলেন তার স্ত্রী শেরি ব্লেয়ার।