ফোন ছিনতাই: থিসিসের ডেটা হারিয়ে ‘ড্রপআউটের’ শঙ্কায় সেই ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ওই শিক্ষার্থী এক বছর ধরে হাতি নিয়ে থিসিস করছেন। সেই থিসিস পেপার জমা দিতে হবে ২৫ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2022, 07:42 PM
Updated : 22 July 2022, 07:42 PM

ছিনতাই চক্রের দুই সদস্যকে ধরতে পারলেও থিসিসের ডেটাসহ নিজের মোবাইল ফোনটি উদ্ধার না হওয়ায় ‘ড্রপআউটের’ শঙ্কায় পড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রী।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে তিনি স্নাতকোত্তরের দ্বিতীয় সেমিস্টারে পড়ছেন। এক বছর ধরে হাতি নিয়ে থিসিস করছেন। সেই থিসিস পেপার জমা দিতে হবে ২৫ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে।

থিসিসের সব ডেটা ছিনতাই হওয়া ফোনটিতে ছিল জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দুইদিন পরে আমার সাবমিশন ডেট। এগুলা আবার করা খুবই টাফ। আমার হাতে সময় নাই৷

“স্যারদের সাথে আমার কথা হয়েছে। উনারা আমাকে বললেন, প্রথম দিন জমা দিতে না পারলেও তোমাকে লাস্ট দিন জমা দিতে হবে। নাহলে তোমার ড্রপআউট হয়ে যাবে। তুমি একটু চেষ্টা কর।”

বৃহস্পতিবার বিকালে কাজ শেষে মিরপুর জাতীয় চিড়িয়াখানা থেকে বিশ্ববিদ্যালয়ে ফিরছিলেন ওই শিক্ষার্থী। পথে কারওয়ান বাজার এলাকায় বাসের জানালা দিয়ে এক ছিনতাইকারী তার মোবাইল ছিনিয়ে নেয়।

এসময় ওই ছিনতাইকারীর পিছু ধাওয়া করে তিনি অপর একটি ছিনতাইয়ের সঙ্গে যুক্ত এক যুবককে ধরে ফেলেন। পরে তার সহযোগীকেও ধরে ফেলেন। কিন্তু নিজের মোবাইল ফোনটি ফিরে পাননি।

ওই শিক্ষার্থী বলেন, “তাকে আমি পাই নাই। যখন আমি ওদিকে হাঁটতেছিলাম, তাকে খুঁজতেছিলাম, তখন দেখি সামনে দুজন ছেলে দৌড়ায়ে আসতেছে। একজন বলতেছে, ধরেন ধরেন, মোবাইল নিয়ে গেছে।

“তখন ভাবলাম ওকে ধরলে হয়ত আমার মোবাইল ফিরে পাব। তাই আমি তাকে সামনে থেকে ধরে ফেলি।”

পরে ধরা পড়া ছিনতাইকারীকে মারধর করার একটি ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এ কারণে নিরাপত্তাহীনতায় ভুগছেন কি না জানতে চাইলে ওই ছাত্রী জানান, এমন কোনো ইঙ্গিত তিনি পাননি।

“কিন্তু আমাকে সবাই বলতেছে নিরাপদে থাকতে। আর আমার ফোনে কোনো লক ছিল না, এই কারণে একটু টেনশন তো হয়। অন্যকিছু নিয়ে ভয় নেই, কিন্তু আমার সব ডেটা ফোনে ছিল।”

মোবাইল ফোনটি উদ্ধারের জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় তেজগাঁও থানায় সাধারণ ডায়েরি করেন জানিয়ে ওই ছাত্রী বলেন, “পুলিশ এখনো আমাকে কোনো অগ্রগতি জানায় নাই।

“আজকে সকালে আইএমইআই নম্বর পাঠিয়েছি। তারা জানিয়েছিলেন, সন্ধ্যায় আপডেট জানতে পারব।”