মোমেনকে নৈশভোজে নিমন্ত্রণ জয়শঙ্করের

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ২২ সেপ্টেম্বর এই নৈশভোজ আয়োজন করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 06:48 PM
Updated : 13 Sept 2022, 06:48 PM

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে একটি নৈশভোজে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সৌজন্য সাক্ষাতে তার আমন্ত্রণপত্র পৌঁছে দেন ভারতের বিদায়ী হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের আলোচনার বিভিন্ন দিক তুলে ধরে জানানো হয়, নিউ ইয়র্কে জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনের ফাঁকে ২২ সেপ্টেম্বর এই নৈশভোজ আয়োজন করেছেন জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী মোমেন ‘আন্তরিকভাবে’ এই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ২০২০ সালের অক্টোবর থেকে ঢাকায় ভারতীয় হাই কমিশনারের দায়িত্ব পালন করে আসা দোরাইস্বামী এদিন পররাষ্ট্রমন্ত্রী মোমেনের বিদায়ী সাক্ষাৎ করেন।

ভারতের হাই কমিশনার হয়ে লন্ডনে যাচ্ছেন এই কূটনীতিক। ঢাকা মিশনে তার স্থলাভিষিক্ত হবেন ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন প্রণয় ভার্মা।

একই বছরে ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের বিরল অর্জনের কৃতিত্ব কূটনীতিক দোরাইস্বামীকে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

তার দায়িত্বের সময়ে দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে প্রায় ২০টি দেশে যৌথভাবে মৈত্রী দিবস উদযাপনের কথাও সৌজন্য সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী স্মরণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশে দায়িত্ব পালনের সব ধরনের সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান দোরাইস্বামী। ঢাকায় কাজের অভিজ্ঞতা স্মৃতিতে জাগরূক রাখার কথাও উল্লেখ করেন তিনি।

হাই কমিশনার বলেন, দুদেশের মধ্যে চলমান সহায়তা ও সহযোগিতার কারণে অসামান্য দ্বিপাক্ষিক সম্পর্ক উল্লেখ করার মতো সম্পর্কে রূপান্তরিত হয়েছে।

দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবেলায়ও ‍দুদেশের নিবিড় বন্ধুত্ব কাজে লাগতে পারে বলে আলোচনায় উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক