আপত্তির মুখে ফেইসবুক থেকে ‘বিকৃত’ পতাকা সরাল পাকিস্তান হাই কমিশন

বাংলাদেশের লাল-সবুজ পতাকার সাথে পাকিস্তানের চাঁদ-তারা খচিত সবুজ পতাকা জুড়ে একটি ছবি ফেইসবুকে প্রকাশ করেছিল হাই কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 11:41 AM
Updated : 24 July 2022, 11:41 AM

বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা জোড়া দিয়ে যে ‘বিকৃত’ ছবি ফেইসবুকে শেয়ার করা হয়েছিল, তা সরিয়ে নিয়েছে ঢাকায় পাকিস্তান হাই কমিশন।

রোববার হাই কমিশনের ফেইসবুক পাতা থেকে ওই ছবি সরিয়ে এখন কেবল পাকিস্তানের পতাকার ছবি প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশের লাল-সবুজ পতাকার সাথে পাকিস্তানের চাঁদ-তারা খচিত সবুজ পতাকা জুড়ে একটি ছবি অফিসিয়াল ফেইসবুক পাতায় কভার ফটো হিসেবে আপলোড করে হাই কমিশন।

ওই ছবিতে বাংলাদেশের পতাকাকে ‘অবমাননা ও বিকৃত’ করার অভিযোগ ওঠে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মধ্যে এ নিয়ে বিবৃতি দেয় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামের একটি সংগঠন।

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির পতাকা ‘বিকৃতিকে’ পাকিস্তান হাই কমিশনের ‘ধৃষ্ঠতা’ হিসাবে বর্ণনা করেন; সরকারকে এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাব বলেন, পাকিস্তান হাই কমিশনকে ফেইসবুক থেকে ওই ছবি সরিয়ে নিতে বলা হয়েছে।

“তারা আমাদের বলেছে, অন্য ক্রিটিক্যাল মোটিভ নিয়ে করে নাই। তবে আমরা তাদের বলছি, আমাদের এখানে তোমরা বাদ দিলেই ভালো। আশা করি, তারা সরাবে।”

আরেক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের আপত্তি থাকলে, অবশ্যই তারা মানবে। বলেছি, যে এটা আমাদের পছন্দ না। আশা করি তারা এটা সরিয়ে নেবে।”

হাই কমিশন কেন ওই কাজ করেছে, সেই ব্যাখ্যায় মন্ত্রী বলেন, “তারা প্রত্যেক দেশে করে থাকে, তাই করেছে। কোথাও থেকে তারা কোনো অবজেকশন পায় নাই।”

“পাকিস্তান হাই কমিশন বলেছে, যে যে দেশে তাদের দূতাবাস আছে, তারা সে দেশের পতাকা ও তাদের পতাকা দিয়ে এমন করেছে… কয়েকটা নমুনা পাঠিয়েছে।”

নমুনা হিসাবে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, ‍তুরস্ক, সৌদি আরব ও মালেয়শিয়াসহ বিভিন্ন দেশের দূতাবাসের কভার ফটোর ছবি পাকিস্তান হাই কমিশন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানান মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনের কিছু সময় পর পাকিস্তান হাই কমিশনের ফেইসবুক পাতায় ঢুকে দেখা যায়, ওই ছবি পরিবর্তন করা হলেও পুরাতন ছবিটি রয়েছে। তবে পরে দুদেশের পতাকা জোড়া দেওয়া ছবিটি আর সেখানে পাওয়া যায়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক