মিঞা আরেফীকে কনস্যুলার সেবা দিতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশি বংশোদ্ভূত এ মার্কিন নাগরিককে সোমবার কারাগারে পাঠানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2023, 03:33 PM
Updated : 30 Oct 2023, 03:33 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে বিএনপি অফিসে সংবাদ সম্মেলন করা মার্কিন নাগরিক মিঞা জাহিদুল ইসলাম আরেফীকে কনস্যুলার সেবা দেওয়ার সুযোগ চেয়েছে দেশটির দূতাবাস।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় কূটনৈতিক ব্রিফিংয়ের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মিঞা আরেফীর বিষয়ে যুক্তরাষ্ট্রের তরফে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়েছে কি না, এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “হ্যাঁ, বলা হয়েছে।” 

ওই প্রশ্নের উত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, “আর যেটা বললেন, মার্কিন দূতাবাস কনস্যুলার অ্যাকসেস চেয়েছে এই বিষয়টিতে এবং আমরা আমাদের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।”

শনিবার বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির নেতাকর্মীদের উপস্থিতিতে সংবাদ সম্মেলন করেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আরেফী। তিনি নিজের পরিচয় দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘উপদেষ্টা’ হিসেবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া সংবাদ সম্মেলনের ভিডিওতে দেখা যায়, মিঞা আরেফী ইংরেজিতে বক্তব্য দিচ্ছেন, তার হাতের ডানদিকে বসে আছেন বিএনপির কেন্দ্রীয় নেতা ইশরাক হোসেন।

পরে ঢাকায় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, ওই ব্যক্তি যুক্তরাষ্ট্র সরকারের কেউ নন। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে কারও যাওয়ার তথ্য পুরোপুরি ‘মিথ্যা’।

রোববার দুপুরের পর দেশের বাইরে যাওয়ার সময় ইমিগ্রেশন পুলিশ আরেফীকে আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে।

আরেফীর সংবাদ সম্মেলনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা। যুক্তরাষ্ট্র প্রশাসনের কোনো প্রতিনিধি নয়াপল্টনে গিয়েছিলেন কি না, এমন প্রশ্নে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, ওই ব্যক্তি যুক্তরাষ্ট্র সরকারের কেউ নন। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে কারও যাওয়ার তথ্য পুরোপুরি ‘মিথ্যা’।

রোববার দুপুরের পর দেশের বাইরে যাওয়ার সময় ইমিগ্রেশন পুলিশ আরেফীকে আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে।

পরে ওই দিনই আরেফী, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা ইশরাক হোসেনকে বিরুদ্ধে ‘মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাসভঙ্গের’ মামলা করেন মহিউদ্দিন শিকদার নামের এক ব্যক্তি। মামলায় আরেফীর গ্রামের বাড়ি মামলায় তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া লেখা হয়েছে।

সোমবার আরেফীকে আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কনস্যুলার সেবার সুযোগের বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, “আমাদের দেশের অপরাধীও যদি বিদেশে আটক হয়, আমরা কনস্যুলার সেবা দিয়ে থাকি।

“এখানে উনারা কনস্যুলার অ্যাকসেস চেয়েছেন, উনার সঙ্গে কথাবার্তা বলবেন হয়ত। সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।”

২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ঘিরে সহিংসতার বিষয়ে ঢাকায় সব বিদেশি মিশনের প্রধান এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের ব্রিফিংয়েও আরেফীর প্রসঙ্গ তুলে ধরার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

বক্তব্যের পাশাপাশি লিখিত তথ্য-উপাত্ত কূটনীতিকদের কাছে তুলে ধরা হয়েছে জানিয়ে তিনি বলেন, সহিংসতার ঘটনায় বস্তুনিষ্ঠ ‘তথ্য-উপাত্ত’ তাদেরকে দেওয়া হয়েছে।

“সেই সাথে কোনো কোনো বানোয়াট লোক এখানে এসে বলেছেন বাইডেনের উপদেষ্টা, উনার বদনাম করার চেষ্টা করেছে, সেগুলো আমরা তাদেরকে দিয়েছি।” 

পুরনো খবর

Also Read: বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফী কারাগারে

Also Read: বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফীসহ তিনজনের বিরুদ্ধে মামলা

Also Read: বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফী আটক

Also Read: বাইডেনের উপদেষ্টা পরিচয় দেওয়া সেই ব্যক্তি ইসরায়েলের এজেন্ট: তথ্যমন্ত্রী