বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফী কারাগারে

রোববার তাকে বিমানবন্দরে আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে ইমিগ্রেশন পুলিশ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2023, 02:49 PM
Updated : 30 Oct 2023, 02:49 PM

মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাসভঙ্গের মামলায় মার্কিন প্রেসিডেন্টের ‘উপদেষ্টা’ পরিচয় দেওয়া মিঞা জাহিদুল ইসলাম আরেফীকে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম আলী হায়দার।

আদালতের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা এসআই শাহ আলম জানান, এ দিন আরেফীকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার এসআই সুজানুর ইসলাম। এ সময় তাকে এজলাসে তোলা হয়নি। তার পক্ষে কোনো আইনজীবীও দাঁড়াননি।

গত ২৯ অক্টোবর রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাহিদুল ইসলাম আরেফীকে আটক করা হয়।

শনিবার বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির নেতাকর্মীদের উপস্থিতিতে সংবাদ সম্মেলন করেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আরেফী। তিনি নিজের পরিচয় দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘উপদেষ্টা’ হিসেবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া সংবাদ সম্মেলনের ভিডিওতে দেখা যায়, মিঞা আরেফী ইংরেজিতে বক্তব্য দিচ্ছেন, তার হাতের ডানদিকে বসে আছেন বিএনপির কেন্দ্রীয় নেতা ইশরাক হোসেন।

আরেফীর সংবাদ সম্মেলনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা। যুক্তরাষ্ট্র প্রশাসনের কোনো প্রতিনিধি নয়াপল্টনে গিয়েছিলেন কি না, এমন প্রশ্নে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, ওই ব্যক্তি যুক্তরাষ্ট্র সরকারের কেউ নন। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে কারও যাওয়ার তথ্য পুরোপুরি ‘মিথ্যা’।

রোববার দুপুরের পর দেশের বাইরে যাওয়ার সময় ইমিগ্রেশন পুলিশ আরেফীকে আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে।

পরে ওই দিনই আরেফী, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা ইশরাক হোসেনকে বিরুদ্ধে মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাসভঙ্গের মামলা করেন মহিউদ্দিন শিকদার নামের এক ব্যক্তি। মামলায় আরেফীর গ্রামের বাড়ি মামলায় তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া লেখা হয়েছে।

Also Read: বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফীসহ তিনজনের বিরুদ্ধে মামলা

Also Read: বাইডেনের ‘ভুয়া উপদেষ্টা’ আরেফী আটক

Also Read: বাইডেনের উপদেষ্টা পরিচয় দেওয়া সেই ব্যক্তি ইসরায়েলের এজেন্ট: তথ্যমন্ত্রী