ঢাকায় ঝরল ৮৭ মিমি বৃষ্টি, সিলেট অঞ্চলে বন্যার শঙ্কা

উজানে ভারি বর্ষণে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2023, 02:29 PM
Updated : 30 June 2023, 02:29 PM

বর্ষার ভরা মৌসুমে ঢাকাসহ দেশের বেশির ভাগ জায়গায় ভারি বর্ষণ অব্যাহত রয়েছে।

ঢাকায় শুক্রবার সকালে রোদেলা আবহাওয়ার দেখা মিললেও দুপুরের ঝুম বৃষ্টি নামে, ছয় ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলাতানা বলেন, “এখন মৌসুমী বায়ু বেশ সক্রিয় রয়েছে। আষাঢ়ের মাঝ সময়ে দেশের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ভারি বর্ষণ হচ্ছে। আগামী দু-তিন দিনের মধ্যে ধীরে ধীরে বৃষ্টিপাতের প্রবণতা কমবে। তবে সপ্তাহের শেষে দিকে ফের ভারি বর্ষণের আভাস রয়েছে।”

শুক্রবার সকাল ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল, তবে বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮৭ মিলিমিটার।

এছাড়া গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার এবং কিশোরগঞ্জের নিকলীতে ১০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পূর্ব মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি দূর্বল হয়ে পড়েছে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তবে সারাদেশে আগামী ৭২ ঘন্টা বা তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমার পূর্বাভাস জানানো হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চলে বন্যার শঙ্কা

এদিকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমলেও উজানে ভারি বর্ষণে সুনামগঞ্জ-নেত্রকোণার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির শঙ্কা করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুইয়া জানান, দেশের উত্তর পূর্বাঞ্চলের নদ-নদীর পানি বাড়ছে। আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারি থেকে অতি ভারি বর্ষণের আভাস রয়েছে।

এতে ওই সময়ে এ অঞ্চলে সুরমা, কুশিয়ারা, যাদুকাটা, সারিগোয়াইন, সোমেশ্বরীর পানি বেড়ে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা জেলার কিছু নিম্নাঞ্চলে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

Also Read: ঢল ও বর্ষণে সুনামগঞ্জে নদ নদীর পানি বাড়ছে, ডুবছে নিম্নাঞ্চল