বুধবার থেকে পল্লবী স্টেশনে থামবে মেট্রো ট্রেন

মেট্রোরেলের সূচিতেও সামান্য পরিবর্তন হয়েছে, বুধবার থেকে সাড়ে ৮টায় ট্রেন চলা শুরু হবে

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 03:57 PM
Updated : 24 Jan 2023, 03:57 PM

রাজধানীতে মেট্রোরেলে যাত্রী পরিবহনে যুক্ত হচ্ছে মিরপুরের পল্লবী স্টেশন, বুধবার থেকে এ স্টেশনে যাত্রী ওঠানামা করতে পারবে। 

গত ২৮ ডিসেম্বর উদ্বোধনের পর উত্তরা নর্থ ও আগারগাঁও এই দুই স্টেশনের মধ্যে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। এবার তৃতীয় স্টেশন হিসেবে পল্লবী থেকে যাত্রী পরিবহন করা হবে। 

এরপর যাত্রীদের চাহিদার ওপর ভিত্তি করে আগামী এক মাসের মধ্যে আরও দুটি নতুন স্টেশন যুক্ত করা হতে পারে। এভাবে ধাপে ধাপে আগামী ২৬ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর কর্মকর্তারা জানান, বুধবার থেকে মেট্রোরেল চলাচলের সময়ও কিছু পরিবর্তন করে আধা ঘণ্টা পেছানো হয়েছে। 

অর্থাৎ, সকাল সাড়ে ৮টা থেকে শুরু করে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে মেট্রো ট্রেন। বর্তমানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলছে মেট্রোরেল। 

উত্তরা থেকে পল্লবী পর্যন্ত ভাড়া হবে ৩০ টাকা, আবার পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত ৩০ টাকা। 

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ব্যবহারকারীদের অনুরোধে আমরা সময়সূচি একটু পরিবর্তন করে ৩০ মিনিট পিছিয়েছি। আগে সাড়ে ৭টায় টিকেট কেটে ৮টায় ট্রেনে উঠতে হত। এখন সাড়ে ৮টায় ট্রেন ছাড়বে। আর ৮টার সময় গেট খুলে দেওয়া হবে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মেট্রোরেল যাত্রী পরিবহন করবে।” 

পরবর্তী নতুন স্টেশন কোনটি হবে জানতে চাইলে ছিদ্দিক বলেন, “গত সাত দিন ধরে মেট্রোরেলের স্বেচ্ছাসেবী স্কাউটদের দিয়ে যাত্রীদের মধ্যে আমরা একটি জরিপ পরিচালনা করছি। পরবর্তী কোন স্টেশন খুলে দেওয়া হলে যাত্রীদের সুবিধা হবে, এমন প্রশ্নের উত্তরে যাত্রীরা যে স্টেশনকে অগ্রাধিকার দিচ্ছে সেটাই খুলে দেওয়া হবে।” 

ডিএমটিসিএল প্রকাশিত ভাড়ার তালিকা অনুযায়ী মেট্রোরেলের প্রতি কিলোমিটারের জন্য ভাড়া ৫ টাকা। তবে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। তার মানে মেট্রোরেলে চড়তে ন্যূনতম কুঁড়ি টাকা গুণতেই হবে। উত্তরা দিয়াবাড়ি (উত্তরা নর্থ স্টেশন) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভাড়া ঠিক করা হয়েছে ৬০ টাকা।  

মেট্রোরেলের এই অংশের স্টেশনগুলো হল: উত্তরা নর্থ, উত্তরা সেন্টার, উত্তরা সাউথ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক