মেঘ কাটিয়ে রোদ উঠবে, কমবে তাপমাত্রা

শুক্রবার গভীর রাত থেকে কোথাও কোথাও কুয়াশা পড়তে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 03:54 PM
Updated : 7 Dec 2023, 03:54 PM

ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে দিনভর যে বৃষ্টি ঝরেছে তা কমবে শুক্রবার। আর পরদিন থেকে রোদের দেখা মেলার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মেঘাচ্ছন্ন আবহাওয়া কেটে সূর্যের দেখা মিললেও ধীরে ধীরে তাপমাত্রা কমে শীত আসবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার ভারত উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় মিগযাউম। এর প্রভাবে দেশজুড়ে মেঘাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করছে। বৃহস্পতিবার ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হয়।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আবহাওয়ার এ অবস্থা চলবে রাত পর্যন্ত।

তিনি বলেন, “আগামীকাল থেকেই কমে যাবে। শুক্রবার দেশের কয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। তবে এই বৃষ্টি কমে যাবে। আগামীকাল কোথাও কোথাও রোদের দেখা মিলবে।"

শনিবার থেকে পুরোপুরি রোদের দেখা মিলবে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, “আগামীকাল (শুক্রবার) মেঘাচ্ছন্ন আকাশ থাকতে পারে। ঢাকায় একটু মেঘ থাকলেও রোদও দেখা যেতে পারে কোনো কোনো জায়গায় দিনের কোনো একসময়।"

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, বৃহস্পতি ও শুক্রবার রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শনিবার রাতে তাপমাত্রার কমতে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। এর পরের পাঁচ দিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

কাজী জেবুন্নেসা বলেন, “আগামীকাল থেকে ১-৩ ডিগ্রি তাপমাত্রা কমে যাবে। এভাবে আস্তে আস্তে তাপমাত্রা কমতে থাকবে ও শীত পড়তে শুরু করবে।"

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উত্তর অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা এবং উত্তরাঞ্চলের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।