বৃষ্টিতে স্বস্তি ফিরল রাজধানীতে

আবহাওয়া অফিস বলছে, আগামী তিন দিন মোটামুটি বৃষ্টির প্রবণতা থাকবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 05:55 AM
Updated : 2 Oct 2022, 05:55 AM

দুদিন ধরে আকাশে মেঘের আনাগোনা ছিলই, আবহাওয়া অধিদপ্তরেরও আভাস ছিল সপ্তাহের দ্বিতীয় দিন থেকে বৃষ্টি হতে পারে; হয়েছেও তাই।

রোববার ভোর হতে না হতেই মেঘে ছেয়ে যায় ঢাকার আকাশ, কিছুক্ষণের মধ্যে নামে বজ্রসহ বৃষ্টি।

পরে বৃষ্টির তোড় কমে এলেও কয়েক ঘণ্টা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজেছে মানুষ, রাস্তাঘাট। তবে শরত শেষের টানা ভ্যাপসা গরমে কিছুটা স্বস্তি এনেছে শারদীয় দুর্গোৎসবের সপ্তামীর দিনের এই বৃষ্টি।  

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সকালে ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায়। দেশের দক্ষিণাঞ্চলেও হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক সালাউল হক মণ্ডল বলেন, “দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী তিন দিন মোটামুটি বৃষ্টির প্রবণতা থাকবে। এরপর তা কমতে পারে।“

এ আবহাওয়াবিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

লঘুচাপটি একই অবস্থানে থাকলেও তা আরও ঘনীভূত হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ বছর বর্ষা মৌসুমে জুলাই ও অগাস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি।

সেপ্টেম্বরে সাগরে দুই দফা লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপ কেটে যাওয়ার পর বৃষ্টির প্রবণতাও বেড়েছে।

আরও পড়ুন

Also Read: সাগরে লঘুচাপ: ভ্যাপসা গরমের মধ্যে বৃষ্টির আভাস

Also Read: বৃষ্টি হতে পারে কয়েকদিন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক