সাগরে লঘুচাপ: ভ্যাপসা গরমের মধ্যে বৃষ্টির আভাস

সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2022, 05:40 PM
Updated : 1 Oct 2022, 05:40 PM

সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস; তবে এর আগে ভ্যাপসা গরমে সর্বত্র অস্বস্তি তৈরি হয়েছে।

মেঘের আনাগোনা থাকলেও গত কয়েকদিন বৃষ্টিপাত কম থাকায় দেশের প্রায় সব স্থানেই গরম অনুভূত হচ্ছে। এরমধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে বৃষ্টি ঝরলে তাপমাত্রা কমবে বলে জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস।

এতে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রভাবে দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। বৃষ্টির প্রবণতা বাড়লে ভ্যাপসা গরমও কেটে যাবে।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে অন্যান্য এলাকার মত এ দুই জায়গাতেও এর চেয়ে বেশি গরম অনুভূত হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যে দেখা গেছে, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে তেমন বৃষ্টি নেই। তবে চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হয়েছে; ফেনীতে সর্বোচ্চ ৬০ মিলিমিটার বৃষ্টিপাত কের্ড করা হয়।

আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান।

তিনি জানান, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Also Read: সাগরে লঘুচাপ: সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্কতা

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

জুলাই ও অগাস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত ছিল। তবে সেপ্টেম্বরে দুই দফা সাগরে লঘুচাপ হয়। এতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়, যা অসহনীয় গরম কমিয়ে স্বস্তি আনে জনজীবনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক