ধোলাইখাল জলাধারকে নান্দনিক রূপ দেওয়ার কাজ শুরু

মেয়র বলছেন, আগামী এক বছরের মধ্যেই নোংরা দৃশ্যপট, ভাগাড়ের দৃশ্যপট পরিবর্তিত হয়ে হাতিরঝিলের চাইতেও সুন্দর, সবুজ ও নান্দনিক পরিবেশ সৃষ্টি হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 01:06 PM
Updated : 17 May 2023, 01:06 PM

ধোলাইখাল জলাধারাকে সুন্দর ও নান্দনিক করার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

বুধবার ধোলাইখাল জলাধার সবুজায়ন ও নান্দনিক পরিবেশ উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

এ সময় তিনি বলেন, “ধোলাইখাল জলাধার এই এলাকার, পুরান ঢাকার একটি ফুসফুস। পুরাতন ঢাকার একটি আকাঙ্ক্ষার জায়গা। এই এলাকার জনগণের দীর্ঘ প্রতীক্ষিত প্রত্যাশা পূরণে আজকের এই ঐতিহাসিক দিবসে আমরা এই কার্যক্রমের শুভ সূচনা করতে পেরেছি।

“আগামী এক বছরের মধ্যেই এই নোংরা দৃশ্যপট, ভাগাড়ের দৃশ্যপট পরিবর্তিত হয়ে হাতিরঝিলের চাইতেও সুন্দর, সবুজ ও নান্দনিক পরিবেশ সৃষ্টি হবে।”

ধোলাইখাল জলাধার উন্নয়ন কার্যক্রমের বিস্তারিত তুলে ধরে মেয়র বলেন, “এখানে যেমন সুপ্রশ্স্ত হাঁটার পথ থাকবে, তেমনি অত্র এলাকার ছেলে-মেয়েরা এখানে আসবে, সাইকেল চালিয়ে নান্দনিক পরিবেশ উপভোগ করবে। এখানে সবুজায়ন হবে, এখানে উন্মুক্ত মঞ্চ থাকবে, যেখানে আমরা ঐতিহ্যকে ধারণ করে আমাদের সাংস্কৃতিক চর্চা করব। এছাড়াও এখানে পর্যাপ্ত শৌচাগারের ব্যবস্থা থাকবে। এখানে ঘাট থাকবে, মাঠ থাকবে। এখানে আমরা নান্দনিক পরিবেশ উপভোগ করব। শিশুদের খেলার জায়গা থাকবে। ঝর্ণা থাকবে, খাবারদাবারের ব্যবস্থা থাকবে।”

ধোলাইখালের পানি দূষণমুক্ত রাখতে নানা উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, এখানে অনেক পয়ঃসংযোগ আছে। সেগুলো আমরা সরিয়ে দেব, স্থানান্তর করব, যাতে কোনো পয়ঃসংযোগ সরাসরি এই পানি দূষিত করতে না পারে। আমাদের এই ধোলাইখাল দূষিত হতে পারবে না।

“এখানে যে পলি বর্জ্য জমে আছে সেগুলো আমরা দীর্ঘস্থায়ীভাবে অপসারণ করব। পাশাপাশি বর্ষা মৌসুমে যে বৃষ্টি হয়, সেই বৃষ্টির পানিও আমরা সংরক্ষণ করব। আমাদের সামগ্রিক কার্যক্রমের মাধ্যমে উন্নত দেশের উন্নত রাজধানী হিসেবে ঢাকাকে আমরা গড়ে তুলবই ইনশাআল্লাহ।”

পরে সিটি করপোরেশনের কর্মকর্তারা ধোলাইখাল নিয়ে মেয়রের পরিকল্পনার কিছু নকশা দেখান।