‘তদারকি দুর্বল’, সেবার মান নিশ্চিতে ডিসিদের জনপ্রশাসন মন্ত্রীর নির্দেশনা

“রেস্টেুরেন্টের লাইসেন্স নিতে কোনো ডিসি এরকম এলআর ফান্ডে টাকা নিতে পারে না। আমরা ডিসিদের নির্দেশনা বেব, যাতে তারা নিতে না পারে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 03:54 PM
Updated : 5 March 2024, 03:54 PM

সরকারি সেবা পেতে সাধারণ মানুষের অভিযোগগুলো চিহ্নিত করা হয়েছে জানিয়ে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, অবকাঠামোর উন্নয়ন হলেও মনিটরিংয়ে ‍দুর্বলতা আছে। তাই সেবার মান নিশ্চিতে প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয়দিনের শেষ অধিবেশনে অংশ নেন জনপ্রশাসন মন্ত্রী।

পরে সন্ধ্যায় তিনি জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনার বিষয়ে সাংবাদিকদের বলেন, “অবকাঠামো উন্নয়ন হচ্ছে। কিন্তু আমাদের মনিটরিং (তদারকি) দুর্বল। সেই মনিটরিং করতে কিন্তু অর্থের প্রয়োজন নেই। সমস্যাটি হচ্ছে মানসিকতা ও সদিচ্ছা। আমরা তাদের স্মরণ করিয়ে দিয়ে বলেছি, মানসম্মত সেবাটি কিভাবে নিশ্চিত করা যায়।

“হাসপাতালের পরিদর্শন বাড়াতে বলেছি। শিক্ষা প্রতিষ্টানগুলোতে শিক্ষার মান বাড়াতে আরো পরিদর্শন বৃদ্ধি করতে বলেছি। মফস্বল, ইউনিয়ন ও গ্রামে পরিদর্শন বাড়াতে হবে।”

২০৪১ সালে উন্নত দেশে পৌঁছাতে সরকারি সেবাগুলো মানসম্মত করতে ডিসিদের নির্দেশনা হয়েছে সম্মেলনে বলে জানিয়েছেন তিনি।

একটি জেলার জেলা প্রশাসক কার্যালয়ের নিচতলায় থাকা বিআরটিএ কার্যালয়ে দুর্নীতির খবর জেলা প্রশাসক জানেন না- এমন সংবাদ পত্রিকায় প্রকাশিত হয়েছে।

সেই ঘটনার উদাহরণ টেনে ফরহাদ হোসেন বলেন, “এটি হতে পারবে না। প্রত্যেকটা বিষয়ে কিন্তু আমাদের খোঁজখবর রাখতে হবে। সাধারণ মানুষের অভিযোগগুলো আমরা পয়েন্ট-আউট করেছি। এখন সেবার মান বাড়াতে ডিসিদের তদারকি বাড়াতে হবে।”

বেইলি রোডে অগ্নিকাণ্ডের পর হোটেল-রেস্তোরাঁয় চলা অভিযান চলছে। রেস্তোঁরা মালিকরা অভিযোগ করছেন, সরকারি মাসুলের বাইরে ডিসির অধীনে থাকা এলআর তহবিলে ন্যুনতম ৫০ হাজার টাকা দিতে হয়, যার কোনো সরকারি রশিদ দেয়া হয় না। এটি না দিলে লাইসেন্স দেয়া হয় না।

অভিযোগ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করলে জনপ্রশাসন মন্ত্রী বলেন, “রেস্টেুরেন্টের লাইসেন্স নিতে কোনো ডিসি এরকম এলআর ফান্ডে টাকা নিতে পারে না। আমরা ডিসিদের নির্দেশনা বেব, যাতে তারা নিতে না পারে।”

বেসরকারি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির কাছ থেকে মাঠ প্রশাসনের নামে চাঁদা নিয়ে গঠিত এলআর বা ‘লোকাল রিলেশন্স’ তহবিলটি ডিসির নিয়ন্ত্রণে থাকে।

প্রবাসীদের সেবা দিতে ‘প্রবাসী কল্যাণ সেল’

প্রবাসীদের সমস্যা জেনে দ্রুত সমাধান করতে ‘প্রবাসী কল্যাণ সেল’ চালু করার কথা বলেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমান।

আর সম্মেলনে আসা জেলা প্রশাসকরা প্রস্তাব করেছেন, প্রবাসীদের কাজ সংশ্লিষ্ট দক্ষতাভিত্তিক ভাষা শিক্ষা কার্যক্রম চালু করার।

সাংবাদিকদের শফিকুর রহমান বলেন, শুধু কর্মী নয়, দক্ষ কর্মী পাঠালে তাদের ও দেশের লাভ হবে। দক্ষতা বাড়াতে সারা দেশে টিটিসির (টেকনিক্যাল ট্রেনিং সেন্টার) জনবল ও ভাষা শেখার সুবিধা বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে।

এ মন্ত্রণালয়ের সচিব রুহুল আমিন বলেন, “জেলা প্রশাসকরা প্রস্তাব করেছেন, বিদেশগামী কর্মী যে কাজে যাবেন, তিনি যেন কাজটিতে দক্ষ হন। বিদেশি ভাষা এমনভাবে শেখানো প্রয়োজন, যা তার কাজ সংশ্লিষ্ট হয়। কাজের বিষয় নিয়ে বিদেশিদের সঙ্গে যেন সহজে কথা বলা যায়। সেভাবে টিটিসিগুলোতে ইংরেজি ও মধ্যপ্রাচ্যের ভাষা শেখানোর প্রস্তাব করেছেন ডিসিরা।”

গুগুল ম্যাপ দেখে বনভূমি উদ্ধার

জেলা প্রশাসক সম্মেলনের অধিবেশন থেকে বেরিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, “পাহাড়-টিলা সংরক্ষণ ও পাহাড়ের ঢাল এবং পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে ঘরবাড়ি নির্মাণ বন্ধ করতে হবে। আজ থেকে ১৫ বছর আগে পাহাড়, জলাশয়, বনসহ প্রাকৃতিক ব্যবস্থা কেমন ছিল তা আবার ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়া হবে।”

পাহাড় বা বনভূমি কেটে হাউজিং করা বনের জমি পুনরদ্ধার করতে গুগল ম্যাপ ব্যবহার করা হবে মন্তব্য করে তিনি বলেন, “গুগলম্যাপ যাচাই করে দেখা হবে আগে প্রাকৃতিক পরিবেশ কেমন ছিল। সেই ম্যাপ দেখে দেখে বেদখল হওয়া জলাশয় ও ভূমি উদ্ধারের পদক্ষেপ নেয়া হবে।”

চারদিনের জেলাপ্রশাসক সম্মেলন শেষ হবে বুধবার রাতে নৈশভোজের মাধ্যমে।