করের মামলায় গ্রামীণ টেলিকম আপিল করবে: আইনজীবী

২০১১ থেকে ২০১৩ সময়ের জন্য প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দিতে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে নোটিস দেয় এনবিআর, যেটি চ্যালেঞ্জ করে এই রিট আবেদন করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 10:06 AM
Updated : 29 Feb 2024, 10:06 AM

নোবেলবিজয়ী মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়ে এনবিআরের বিরুদ্ধে আয়কর আপিল করার নির্দেশনার রায় পূর্ণাঙ্গভাবে প্রকাশ করেছে হাই কোর্ট। 

বৃহস্পতিবার বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয় বলে গ্রামীণ টেলিকমের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন জানান।  

তিনি বলেন, “হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করব। আলাপ আলোচনা চলছে।” 

গত ১২ ফেব্রুয়ারি মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়ে ২০১১ থেকে ১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার নির্দেশ দেয় হাই কোর্ট, যে রায় এখন প্রকাশিত হল। 

২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত সময়ের জন্য প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে ২০২০ সালের নভেম্বরে নোটিস পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।

তখন ট্রাস্টের তহবিলে কোনো ‘অর্থ নেই’ দাবি করে ওই কর মওকুফ চাওয়া হয়। সেই আবেদন এনবিআর প্রত্যাখ্যান করলে ওই নোটিস চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন ইউনূস। 

সেই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করে হাই কোর্ট। এনবিআরের নোটিস কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না – তা জানতে চাওয়া হয় রুলে। 

তিন বছরে বিভিন্ন আদালত ঘুরে মামলাটি বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চে আসে। ফেব্রুয়ারিতে শুনানি শেষে রুল খারিজ করে রায় দেয় আদালত। 

নিয়ম অনুযায়ী, দাবিকৃত আয়করের ২৫ শতাংশ টাকা আগে জমা দিয়ে এরপর এনবিআরের আদেশের বিরুদ্ধে কর আপিল আদালতে ইউনূসকে আপিল করতে বলা হয় রায়ে।  

পুরনো খবর...

 ২৫ কোটি টাকা ‘আত্মসাৎ’: ইউনূসের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন

মামলাটা করল কে, প্রশ্ন ইউনূসের

শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা 

মামলা খারিজ, ১২ কোটি টাকা দানকর দিতেই হবে ইউনূসকে

Also Read: হাই কোর্টে হারলেন ইউনূস, ৫০ কোটি টাকা দিয়ে আপিল করার নির্দেশ