স্যানিটেশন: ঢাকায় হল ষষ্ঠ ‘এফএসএম কনভেনশন’

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৬.২ এর সাথে সমন্বয় করে দেশের স্যানিটেশন লক্ষ্যগুলোকে এগিয়ে নেওয়ার জন্য এ খাতের অংশীদারদের একযোগে কাজ করার ঘোষণা আসে দিনব্যাপী আয়োজনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 02:24 PM
Updated : 4 March 2024, 02:24 PM

স্যানিটেশন খাতের টেকসই অগ্রগতি নিশ্চিত করার লক্ষ্যে ঢাকায় হয়ে গেল ষষ্ঠ এফএসএম কনভেনশন।

রোববার ঢাকার আগারগাঁওয়ের ইনস্টিটিউট অফ আর্কিটেক্টস বাংলাদেশ অডিটোরিয়ামে এ সম্মেলন হয়।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৬.২ এর সাথে সমন্বয় করে দেশের স্যানিটেশন লক্ষ্যগুলোকে এগিয়ে নেওয়ার জন্য এ খাতের অংশীদারদের একযোগে কাজ করার ঘোষণা আসে দিনব্যাপী আয়োজনে।

ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে কনভেনশনের সূচনা হয়। এরপর নারী স্যানিটেশন কর্মী নাসিমা বেগম এই খাতে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলোর ওপর আলোকপাত করেন।

হাসিন জাহান বলেন, “ষষ্ঠ এফএসএম কনভেনশন বাংলাদেশে সকলের জন্য নিরাপদ এবং মর্যাদাপূর্ণ স্যানিটেশন নিশ্চিত করার দিকে আমাদের সম্মিলিত যাত্রার একটি উল্লেখযোগ্য মাইলফলক। সহযোগিতামূলক প্রচেষ্টা এবং উদ্ভাবনী সমাধানের মাধ্যমে আমরা স্যানিটেশন খাতের গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সারোয়ার হোসেন বলেন, “এফএসএম কনভেনশন স্টেকহোল্ডারদের স্যানিটেশন সেক্টরে সহযোগিতা, উদ্ভাবন এবং অর্থবহ পরিবর্তনের জন্য একটি অসাধারণ প্ল্যাটফর্ম। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে এই নেটওয়ার্ক বাংলাদেশ সরকারকে সর্বোতভাবে সহযোগিতা করে যাচ্ছে।”

অর্থ মন্ত্রণালয়াধীন বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড (বিএমডিএফ)-এর ব্যবস্থাপনা পরিচালক আবুল মনসুর মো. ফয়জুল্লাহ বলেন, পৌরসভাগুলোর জন্য স্যানিটেশন অর্থায়নের সুযোগগুলোকে টেকসই করতে সম্প্রতি এসএনভি এবং বিএমডিএফ সমঝোতা চুক্তি করেছে৷

“অংশীদারত্ব, অর্থায়নের জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং অর্থ সংস্থানের সম্ভাব্য সুযোগগুলিকে কাজে লাগিয়ে ২০৩০ সালের মাঝে আমরা আমাদের স্যানিটেশন লক্ষ্যগুলো অর্জনকে ত্বরান্বিত করতে পারি।”

দুটি পৃথক অধিবেশনে কনভেনশনের আলোচনা এগোয়। ডাচ ডেভেলপমেন্ট পার্টনার এসএনভির সহায়তায় অর্থায়নের উদ্ভাবনী পন্থা নিয়ে আলোচনা হয়, যেখানে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন পিপিপি’র পরিচালক মো. আলী আজম আল আজাদ, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, ফিনিশ মন্ডিয়াল বাংলাদেশ এর কান্ট্রি কো-অর্ডিনেটর ওয়াহিদা আনজুম, খোন্দকার মোর্শেদ মিল্লাত, রাফিউল ইসলাম ও আবু আসলাম।

আঞ্চলিক জ্ঞান বিনিময় ও সহযোগিতাকে উৎসাহিত করতে ভারত ও নেপালের প্রতিনিধিরা কনভেনশনে অংশ নেন। 

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন আইটিএন-বুয়েটের পরিচালক ড. তানভীর আহমেদ, শ্রম ও পরিবেশ মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ড. মো. মাহফুজুল হক, মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী এবং প্র্যাকটিক্যাল অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর শওকত এ বেগম।