এক বছরের বেশি একই কর্মস্থলে-এমন ইউএনওদের বদলির প্রস্তাব

একইভাবে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি দায়িত্ব পালন করছেন, তাদের বদলি চায় ইসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 06:02 PM
Updated : 1 Dec 2023, 06:02 PM

এক বছরের বেশি সময় ধরে বর্তমান কর্মস্থলে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ভোট সামনে রেখে অন্য জেলায় বদলি চেয়েছে নির্বাচন কমিশন। 

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের সঙ্গে নির্বাচন ভবনে ইসির বৈঠকের পর এ সংক্রান্ত চিঠি পাঠায় ইসি সচিবালয়। 

নির্বাচনের তফসিল ঘোষণার পর দায়িত্বশীল কর্মকর্তাদের বদলির বিষয়ে কমিশনের সায় দেওয়ার বিধান রয়েছে। এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে ইউএনওরা সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। 

Also Read: ছয় মাসের বেশি দায়িত্বে থাকা ওসিদের বদলি চায় ইসি

জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, “সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের নিমিত্ত সকল উপজেলা নির্বাহী অফিসারকে পর্যায়ক্রমে বদলী করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। 

“এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যে সকল উপজেলা নির্বাহী অফিসারদের বর্তমান কর্মস্থলে ০১ (এক) বছরের অধিক চাকুরীকাল সম্পন্ন হয়েছে, তাদেরকে অন্য জেলায় বদলীর প্রস্তাব আগামী ০৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন।” 

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে ইসি।  

একইভাবে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি দায়িত্ব পালন করছেন, তাদেরকে অন্য জেলায় বদলির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে চিঠি দেওয়া হয়েছে। 

জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম শুক্রবার বলেন, “বৃহস্পতিবার জনপ্রশাসন ও জননিরাপত্তা বিভাগের সচিবের সঙ্গে ইসির আলোচনা হয়েছে। 

“বাস্তবসম্মতভাবে তা (বদলি) করতে হবে। আগামীকাল অফিসে গিয়ে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।”