বঙ্গবাজারে আগুন: ৯ ঘণ্টা পর সেবায় ফিরল ৯৯৯

পুরো এলাকায় বিদ্যুৎ না থাকায় বিশেষ ব্যবস্থায় সকাল সাড়ে ১০টা পর্যন্ত চালু ছিল এই জরুরি সেবার নম্বর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2023, 02:16 PM
Updated : 4 April 2023, 02:16 PM

বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে সাময়িকভাবে বন্ধ জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯ প্রায় ৯ ঘণ্টা পর আবার চালু হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় পুলিশ সদর দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৯৯৯- এর পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে বঙ্গবাজারে আগুন লাগার পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় জাতীয় জরুরি সেবা বন্ধ হয়ে যায়।

“আমরা বিশেষ ব্যবস্থায় সাড়ে ১০টায় পর্যন্ত চালু রেখেছিলাম। কিন্তু পুলিশ সদর দপ্তরের সঙ্গে আমাদের সার্ভারসহ বিশেষ কিছু সংযোগ বিদ্যুতের সঙ্গে সম্পর্কিত। ফলে সদর দপ্তরে বিদ্যুৎ না থাকায় জরুরি সেবা বন্ধ রাখতে হয়েছে।”

মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে দেশের অন্যতম বড় এই কাপড়ের মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৪৮ ইউনিট মিলে সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুন বঙ্গবাজারের আশপাশের মার্কেটেও ছড়িয়ে পড়ে। এর পেছনেই পুলিশ সদর দপ্তরের সীমানা। ওই সীমানার ভেতরে মূল কম্পাউন্ডের পশ্চিম পাশে একটি পাঁচতলা ভবনের ওপরে চিলেকোঠা থেকে ধোঁয়া বের হতে দেখা যায় দুপুরের দিকে। এছাড়া ব্যারাক ভবনের তৃতীয় তলা থেকেও ধোঁয়া দেখা যায়।

আগুন নিয়ন্ত্রণে আসার পর পুলিশ মহাপরিদর্শক আল-মামুন সাংবাদিকদের জানান, পাঁচ তলা ওই ভবনে ঢাকা মহানগর পুলিশের একটি ‘এক্সচেঞ্জ’ (নিয়ন্ত্রণ কক্ষ) রয়েছে, সেটা আগুনে বেশি ক্ষতি হয়েছে। 

“এছাড়া আরও অনেক ক্ষতি হয়েছে, সেগুলো নিরূপণ করার চেষ্টা করা হচ্ছে।” 

আগুন ছড়িয়ে পড়ার শঙ্কায় আগে থেকেই পুলিশ সদর দপ্তরের ভেতর ফায়ার সার্ভিসের দুটি গাড়ি রাখা হয়েছিল। ফলে বিপদ বড় হতে পারেনি।