রাজশাহী সফরে ব্যস্ত সময় কাটালেন মার্কিন রাষ্ট্রদূত

উত্তরের এই জেলা সফরে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা এবং দেশটির সরকারের অর্থায়নে বিভিন্ন কর্মসূচিসহ আইন প্রয়োগে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 05:12 PM
Updated : 26 July 2022, 05:12 PM

রাজশাহীতে তিনদিনের সফরে নানা কর্মসূচিতে যোগ দিয়ে ব্যস্ত সময় পার করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

উত্তরের এই জেলায় রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সফরে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা এবং দেশটির সরকারের অর্থায়নে বিভিন্ন কর্মসূচিসহ আইন প্রয়োগে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেন।

সফরে তার সঙ্গে ছিলেন ইউনাইটেড ষ্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট- ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস। এছাড়া দূতাবাসের কর্মকর্তাদের একটি দলও সেখানে ছিল।

প্রতিনিধি দলটি রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

ইউএসএআইডি’র অর্থায়নে ‘দাসত্ব ও মানবপাচার মোকাবেলা’ প্রকল্পের উদ্যোগে বিশেষ ট্রাইব্যুনালের বিচারকদের নিয়ে গঠিত পাচারবিরোধী টাস্কফোর্সের প্রতিষ্ঠা উদযাপনের একটি অনুষ্ঠানে যোগ দেন তারা।

অনুষ্ঠানে বিচারক ও আইনজীবীদের কাজের প্রশংসা করে রাষ্ট্রদূত হাস বলেন, “এই ট্রাইব্যুনাল ও টাস্কফোর্স গঠন মানব পাচারকারীদের শাস্তি দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের আন্তরিকতার প্রতিফলন।”

সফরকালে রাজশাহীতে শত বছরের প্রাচীন বরেন্দ্র গবেষণা জাদুঘরও পরিদর্শন করেন মার্কিন এই রাষ্ট্রদূত।

এই জাদুঘরের ভেতরে ও বাইরে বিভিন্ন নিদর্শন প্রদর্শনের ব্যবস্থাসহ সংরক্ষণ, পুনরুদ্ধার এবং উন্নতির জন্য এখন পর্যন্ত মোট ১ লাখ ৯১ হাজার ৮৩ ডলার অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

এছাড়া রাজশাহীতে বসবাসকারী এবং সেখানে কর্মরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গেও দেখা করেন তিনি।

রাজশাহী বিভাগে প্রথমবারের মতো আমেরিকান সেন্টার ‘পপ-আপ’ আয়োজনের জন্য রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (রুয়েট) ধন্যবাদ জানান পিটার ডি হাস।

‘পপ-আপ’ কার্যক্রম থেকে ওই অঞ্চলের শিক্ষার্থী ও শিক্ষকসহ পাঁচ শতাধিক দর্শনার্থী যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার বিষয়ে বিভিন্ন তথ্য ও সুযোগ-সুবিধা সম্পর্কে অবগত হন।

রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবস্থিত আমেরিকান কর্নারও পরিদর্শন করেন রাষ্ট্রদূত হাস এবং ইউএসএআইডি মিশন ডিরেক্টর স্টিভেনস। এটি বাংলাদেশে পরিচালিত ছয়টি আমেরিকান সেন্টারের একটি।

স্টেট ডিপার্টমেন্টের বিনিময় কর্মসূচির প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন তিনি।

বিনিময় কর্মসূচির অধীনে প্রাক্তন শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যে সকল বিষয়ে অংশ নিয়েছেন তার মধ্যে রয়েছে সাংবাদিকতা, ইংরেজি ভাষা শেখা, নাগরিক সমাজকে সম্পৃক্তকরণ এবং মানব পাচার প্রতিরোধ।

রাজশাহী সফরকালে সেখানকার কমিউনিটি রেডিও পদ্মাকে দেওয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের জনগণের সঙ্গে বাংলাদেশের জনগণের ৫০ বছরের সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন মার্কিন রাষ্ট্রদূত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক