নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে বিভিন্ন সংস্থা

জরুরি প্রয়োজনে যোগাযোগ করা যাবে এসব নম্বরে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 05:20 PM
Updated : 13 May 2023, 05:20 PM

বাংলাদেশের দিকে ধেয়ে আসা অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে বিভিন্ন সংস্থা।

দুর্যোগকালে এসব নম্বরে ফোন করে যেমন সহায়তা চাওয়া যাবে, তেমনই প্রয়োজনীয় তথ্য জেনেও নেওয়া যাবে।

সারাদেশের পরিস্থিতি ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে সচিবালয়ে খোলা থাকবে জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় কেন্দ্র। সেখানে ৫৫১০১১১৫ ও ৫৫১০১২১৭ নম্বরে যোগাযোগ করা যাবে।

জাতীয় জরুরি সহায়তা নম্বর ৩৩৩ নম্বরে কোনো চার্জ ছাড়াই কল করার মাধ্যমে ঘূর্ণিঝড় সংক্রান্ত তথ্য, সতর্কতা সংকেত ও আবহাওয়া বার্তা এবং জরুরি সহায়তা পাওয়া যাবে। শনিবার এ তথ্য জানিয়েছে এসপায়ার টু ইনোভেট (এটুআই)।

দুর্যোগকালে ও দুর্যোগ পরবর্তী সময়ে যেকোনো সহায়তা ও তথ্য মিলবে কোস্ট গার্ডের জরুরি সহায়তা নম্বরে। সংস্থার সদর দপ্তর ০১৭৬৯৪৪০৯৯৯, ঢাকা জোন- ০১৭৬৯৪৪১৯৯৯, চট্টগ্রাম জোন- ০১৭৬৯৪৪২৯৯৯, বরিশাল জোন- ০১৭৬৯৪৪৩৯৯৯ ও খুলনা জোনের নম্বর- ০১৭৬৯৪৪৪৯৯৯।

যেকোনো জরুরি সেবা নেওয়া যাবে ফায়ার সার্ভিসের হটলাইন নম্বরে (১৬১৬৩)। দুর্যোগের আগাম বার্তা জানতে তাদের টোল ফ্রি নম্বর ১০৯০ চালু রয়েছে।

আর কক্সবাজারে দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ কক্ষের হটলাইন নম্বর ০১৮৭-২৬১৫১৩২।

মোখার প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা কক্সবাজারে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করা যাবে। সেখানকার নম্বর- ০১৮৭২৬১৫১৩২, +৮৮০৩৪১৬২২২২, ফ্যাক্স নম্বর +৮৮০২৩৩৪৪৬২২০৫, +৮৮ ০২৩৩৪৪৬২২০৬, ই মেইল: adcgcox@gmail.com, drrococ@gmail.com।

ঝুঁকিতে থাকা চট্টগ্রাম নগরে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। চট্টগ্রামবাসীরা ঘূর্ণিঝড় সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবা পাবেন ০২৩৩৩৩৬৩০৭৩৯ এই নম্বরে।

মোখা মোকাবিলায় নিয়ন্ত্র কক্ষ খোলার কথা জানিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়। তাদের সেবা নেওয়া যাবে ০১৩১৮-২৩৪৫৬০ ও ০১৭৭৫-৪৮০০৭৫ নম্বরে।

‘মোখা' মোকাবেলায় প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে পুলিশ সদর দপ্তরও। ঝড় সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণের জন্য কাছের থানা অথবা ৯৯৯ এ যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছে পুলিশ।

ঘূর্ণিঝড়কালে সেবা দেওয়ার জন্য প্রস্তুত আছে বর্ডার গার্ড বাংলাদেশও (বিজিবি)। রামুতে সংস্থাটির সেবা পেতে ০১৬৭৯৬০১১০ নম্বরে, কক্সবাজার ব্যাটেলিয়নে ০১৭৬৯৬০১১১০ এবং টেকনাফে ০১৭৬৯৬০১১৩০ নম্বরে যোগাযোগ করতে হবে।

মোবাইল ফোন অপারেটর, এনটিটিএন, আইএসপি সেবাদাতারা উপকূলীয় এলাকায় সমস্যার সম্মুখীন হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বিটিআরসি।