মো. সাহাবুদ্দিনকে ফোন করে আবদুল হামিদের অভিনন্দন

মো. আবদুল হামিদের উত্তরসূরি হিসেবে মো. সাহাবুদ্দিন বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 03:51 PM
Updated : 13 Feb 2023, 03:51 PM

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় মো. সাহাবুদ্দিনকে অভিনন্দন জানিয়েছেন বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার বিকালে নবনির্বাচিত রাষ্ট্রপতিকে ফোন করে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন আবদুল হামিদ বলে জানান রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।

তিনি বলেন, ফোনালাপে তারা পরস্পর কুশলবিনিময়ও করেন।

নবনির্বাচিত রাষ্ট্রপতিকে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং আওয়ামী লীগের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২০১৮ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিয়েছিলেন আবদুল হামিদ। বাংলাদেশে একমাত্র তিনিই পুরো দুই মেয়াদ রাষ্ট্রপ্রধানের পদে দায়িত্ব পালন করলেন।

বাংলাদেশের আইনে এক ব্যক্তি দুই মেয়াদের বেশি এই পদে থাকতে পারেন না।

নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়ায় রোববার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনে গিয়ে মনোনয়নপত্র জমা দেন দুদকের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন। একমাত্র প্রার্থী হওয়ায় সোমবার তাকে নির্বাচিত ঘোষণা করা হয় এবং নিয়ম অনুযায়ী গেজেট প্রকাশ করা হয়।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল। সে অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগ নতুন রাষ্ট্রপতির শপথের আয়োজন করবে।

নবনির্বাচিত রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়ে বিবৃতিতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, "বিরোধীদলীয় নেতা নব নির্বাচিত রাষ্ট্রপতি মুক্তিযুদ্ধের চেতনায় আপসহীন, বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার এবং অতীত কর্মজীবনে নিষ্ঠা-সততা-দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি মহান স্বাধীনতা সংগ্রামের সম্মুখ সারির যোদ্ধা ছিলেন।

"আইন বিষয়ে দক্ষ দেশের নতুন রাষ্ট্রপতি সকল রাজনৈতিক দলের আস্থা এবং জনগণের ভালোবাসা অর্জন করবেন। তার মেয়াদেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সব দলের দূরত্ব কমানোর উদ্যোগ নিয়ে একটি অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা করি।"

রওশনের এ বিবৃতি তার ব্যক্তিগত সচিব এ কে এম আব্দুর রহিম ভূঞা সংবাদ মাধ্যমে পাঠান।

আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক সায়েম খান জানান, নতুন নির্বাচিত রাষ্ট্রপতিকে দলের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।