মেট্রোরেল: কমলাপুর পর্যন্ত যেতে অপেক্ষা ‘দেড় বছর’

“গত ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণ কাজের অগ্রগতি ২৫%; ২০২৫ সালের জুনে এই অংশের উদ্বোধন করা যাবে”, বলেন সেতুমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 08:30 AM
Updated : 20 Jan 2024, 08:30 AM

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পুরোদমে চালু হলেও কমলাপুর পর্যন্ত যেতে আরও দেড় বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, “মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের নির্মাণ কাজ আগামী বছরে জুনে শেষ হবে। মেট্রোরেলের সময়সীমা বাড়ানোর বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

উত্তরার দিয়াবাড়িতে শনিবার মেট্রোরেলের ডিপোতে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করে তিনি একথা বলেন।

এমআরটি লাইন-৬ এর মতিঝিল-কমলাপুরের ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানোর কাজ পুরোদমে চলছে জানিয়ে কাদের বলেন, “গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণ কাজের অগ্রগতি ২৫%। আগামী জুন ২০২৫ এই অংশের শুভ উদ্বোধন করা যাবে।”

এছাড়া উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত মেট্রো রেল সম্প্রসারণের জন্য সমীক্ষা চলছে বলেও জানান সেতুমন্ত্রী।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৩ সালের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এ বছরের শেষ দিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হয়। মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজ এখনও চলমান।

২০৩০ সাল নাগাদ মেট্রোরেলের ছয়টি লাইনের সবগুলো চালুর কথা জানিয়ে সেতুমন্ত্রী বলেন, “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইফলক। ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় ছয়টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার নিমিত্ত সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে।

“এই কর্মপরিকল্পনা অনুসরণে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫: নর্দার্ন রুট এবং এমআরটি লাইন-৫: সাউদার্ন রুটের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলছে। অপর দুটি লাইন এমআরটি লাইন-২ ও এমআরটি লাইন-৪ নির্মাণের নিমিত্ত সম্ভব্যতা যাচাই করার জন্য উন্নয়ন সহযোগী সংস্থা অনুসন্ধান করা হচ্ছে।”