বিশ্ব জলবায়ু তহবিল থেকে ১ বিলিয়ন ডলার ‘পাচ্ছে’ বাংলাদেশ

“সুন্দরবন আমাদের ঐতিহ্যের অংশ, আমাদের প্রাণ। সেটাকে সুরক্ষা করতেই হবে,” বলেন পরিকল্পনামন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 04:11 AM
Updated : 7 Feb 2024, 04:11 AM

ডলার সংকটের মধ্যে বিশ্ব জলবায়ু তহবিল থেকে ১০০ কোটি ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এই অর্থ ব্যবহার করা হবে। 

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনায় এই প্রতিশ্রুতি এসেছে বলে জানিয়েছেন মন্ত্রী।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে তিনি বলেন, বন ও পরিবেশ মন্ত্রণালয় প্রকল্প গ্রহণ করলে এই তহবিল থেকে অর্থ নেওয়া যাবে। ডেল্টাপ্ল্যানের সঙ্গে সমন্বয় করবে বন ও পরিবেশ মন্ত্রণালয়।

মান্নান বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, জলবায়ু ফান্ড থেকে বন ও পরিবেশ মন্ত্রণালয় যেসব প্রকল্প নেবে, তারা যেন ডেল্টা প্ল্যানের সঙ্গে সমন্বয় করে, যাতে ওভারল্যাপিং না হয় এবং যেন ক্ষতিকর কিছু না হয়।”

প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সুন্দরবন অগ্রাধিকার পাবে জানিয়ে তিনি বলেন, “সুন্দরবন আমাদের ঐতিহ্যের অংশ, আমাদের প্রাণ। সেটাকে সুরক্ষা করতেই হবে।”

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেক সভায় ১৮ হাজার ৬৬ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ের ১৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে সরকারি অর্থায়ন ১২ হাজার ৬০ কোটি ১৯ লাখ টাকা, বৈদেশিক ঋণ ৫ হাজার ৫৫৫ কোটি ৬১ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৪৫০ কোটি ৭২ লাখ টাকা।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)