ভর্তি পরীক্ষায় প্রক্সি: গ্রেপ্তার আকতারুল কারাগারে

গত ১৩ অগাস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্র থেকে আকতারুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছিল ‘প্রক্সি’ দেওয়ার অভিযোগে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 05:43 PM
Updated : 16 August 2022, 05:43 PM

বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় আরেকজনের বদলে পরীক্ষা দিতে যাওয়ার অভিযোগে গ্রেপ্তার মো. আকতারুল ইসলামকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আকতারুলকে সাত দিনের রিমান্ডে নিতে পুলিশের করা আবেদন নাকচ করে ঢাকার মহানগর হাকিম মামুনুর রশীদ মঙ্গলবার এই আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক মো. নাহিদুল ইসলাম গত রোববার আকতারুলকে আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করেছিলেন। বিচারক সেদিন এ বিষয়ে শুনানির জন্য ১৬ অগাস্ট দিন রেখেছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক মো. রইছ উদ্দীন গত শনিবার আকতারুল ইসলামসহ তিনজনকে আসামি করে এ মামলা দায়ের করেন। অন্য দুই আসামি হলেন মো. রাব্বি এবং মূল পরীক্ষার্থী সিজান মাহফুজ।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৩ অগাস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষায় অংশ নেওয়া ছাত্র-ছাত্রীদের প্রবেশপত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. মহিউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়।

ওই কমিটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের একটি কক্ষে পরীক্ষায় অংশ নেওয়া পরিক্ষার্থীদের প্রবেশপত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাইয়ের সময় আকতারুল ইসলাম নামে এক পরীক্ষার্থীর প্রবেশপত্র ও ছবির সঙ্গে তার চেহারার মিল না থাকার বিষয়টি ধরা পড়ে।

জিজ্ঞাসাবাদ করলে আকতারুল জানান, সিজান মাহফুজের হয়ে পরীক্ষা দেওয়ার জন্য এক লাখ ৪০ হাজার টাকার চুক্তি করেছেন। আর এ জালিয়াতির পেছনে মূল ব্যক্তি হলেন রাব্বি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক