সাগরের লঘুচাপ নিম্নচাপে পরিণত

দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 12:33 PM
Updated : 11 Sept 2022, 12:33 PM

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে রূপ নেওয়ায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সেই সঙ্গে উপকূলীয় অঞ্চলের নিম্নাঞ্চল স্বাভাবিকের চেয়ে ১-২ ফুট বেশি জোয়ারে প্লাবিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার চট্টগ্রাম, বরিশালসহ অনেক এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অব্যাহত আছে। এতে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমেছে।

টানা কয়েকদিনের ভ্যাপসা গরমের পর শুক্রবার থেকেই বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আগামী তিনদিন এই প্রবণতা অব্যাহত থাকবে।

এরই মধ্যে বৃহস্পতিবার সাগরে লঘুচাপের সৃষ্টি হয়। এরপর তা ধীরে ধীরে ঘনীভূত হয়।

রোববার আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে।

“এটি ভারতের উড়িষ্যা ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।”

এ আবহাওয়াবিদ বলেন, নিম্নচাপের প্রভাবে সাগর সংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। দেশের সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে এক থেকে দুই ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে জানান তিনি।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক